ঠাকুরগাঁও ১ আসনে প্রার্থিতা ফিরে পেলেন স্বতন্ত্র প্রার্থী তাহমিনা
প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০২৩, ১৫:২৯
ঠাকুরগাঁও ১ আসনে প্রার্থিতা ফিরে পেলেন স্বতন্ত্র প্রার্থী তাহমিনা
ঠাকুরগাঁও প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আপিলে প্রার্থিতা ফিরে পাওয়ায় ঠাকুরগাঁও-১ আসনের স্বতন্ত্র তাহমিনা আক্তার মোল্লা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতে গেলে নির্বাচনি আচরণ বিধি পর্যবেক্ষক সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট বাঁধা দিলে প্রার্থী ও সমর্থকদের তোপের মুখে পরেন তিনি।


শনিবার (৩০ ডিসেম্বর) বিকেল সাড়ে ৪টার দিকে ৩ শতাধিক নারী সমর্থক নিয়ে জেলা ডাকবাংলোতে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোর আগমুহূর্তে এ ঘটনা ঘটে।


তিনি ঠাকুরগাঁও যুব মহিলা লীগের সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক সদর উপজেলা ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছিলেন। এ আসনে মোট ভোটার ৪,৮০,৬০৯ জন।


এর আগে দ্বাদশ সংসদ নির্বাচনের ঘোষিত তফশিল অনুযায়ী স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেন তিনি। ৪ ডিসেম্বর যাচাই-বাছাইয়ে তার ভোটার সমর্থনে গরমিল থাকায় মনোনয়নপত্র বাতিল করেন জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তা মাহবুবুর রহমান।


মনোনয়ন বাতিল হওয়ার পরেও হার মানেননি তিনি। ঢাকার আগারগাঁও নির্বাচন কমিশনে আপিল করে প্রার্থিতা ফিরে না পেলে পরবর্তীতে সুপ্রিম কোর্টের মাধ্যমে ভোটের ৬ দিন আগে তার প্রার্থিতা ফিরে পান। তবে গতকাল পর্যন্ত জেলা রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে প্রতীক বরাদ্দ পাননি তিনি।


এ আসনে নৌকা প্রতীকে রমেশ চন্দ্র সেন, লাঙ্গল প্রতীকে মো. রেজাউর রাজী স্বপন চৌধুরী, আম প্রতীকে মো. রাজিউল ইসলাম ও মিনার প্রতীকে মো. রফিকুল ইসলাম নির্বাচন করছেন, আর তাহমিনা আখতার মোল্লা প্রার্থিতা ফিরে পেলেও এখনো প্রতীক পাননি।


তাহমিনার প্রার্থিতা ফেরত পাওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেওয়ার সময় হঠাৎ করে জনসভার অনুমতি আছে কিনা এমন প্রশ্নে বাঁধা প্রদান করেন নির্বাচনি আচরণ বিধি পর্যবেক্ষক সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আসাদুল ইসলাম। কথা বলা বন্ধ করতে বলায় তোপের মুখে পরেন তিনি। পরে ওই ম্যাজিস্ট্রেটের সম্মতিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান তাহমিনা আক্তার মোল্লা।


নির্বাচনি আচরণবিধি পর্যবেক্ষক এর দায়িত্বে থাকা ওই ম্যাজিস্ট্রেট জানান, কোথাও নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন হচ্ছে কিনা সেটার জন্যই মূলত এখানে আসা তার।


বঙ্গবন্ধুর ম্যুরালে আসতেও অনুমতি লাগে তা আমার জানা ছিল না। তা আজ জানলাম উল্লেখ্য করে এই প্রার্থী বলেন, প্রধান নির্বাচন কমিশন ঠাকুরগাঁওয়ের প্রশাসনের অবস্থা দেখুক আমাকে কীভাবে বাধাগ্রস্ত করা হলো।


তিনি আরও বলেন, প্রার্থিতা ফেরত পাওয়ার জন্য হাইকোর্টে দুই বার রিট করার পরেও আমি ব্যর্থ হই। পরে সুপ্রিম কোর্টের রায়ের মাধ্যমে গত বৃহস্পতিবার প্রার্থিতা ফেরত পেয়েছি এবং নির্বাচন করার অনুমতি পেয়েছি।


১৯৮৪ সালে বৃহত্তর দিনাজপুর জেলাকে ভেঙে ঠাকুরগাঁও জেলা গঠিত হয়। এ জেলার মোট জনসংখ্যা প্রায় সাড়ে ১৫ লাখ। আয়তন প্রায় ১ হাজার ৬শ বর্গমাইল। ধর্মীয় দিক দিয়ে শতকরা ৭৫ ভাগ মুসলমান, হিন্দু শতকরা ২৪ ভাগ এবং খ্রিষ্টান, আদিবাসী ও অন্যান্য শতকরা ১ ভাগ। মুসলমানের সংখ্যার আধিক্য থাকলেও এখানে অন্যান্য ধর্মাবলম্বীদের সাথে সহাবস্থান রয়েছে। জেলায় সাঁওতাল, ওরাওসহ বেশ কিছু আদিবাসী রয়েছে।


জেলায় শিক্ষিতের হার শতকরা ৭৩ ভাগ। স্থানীয় বাসিন্দার পাশাপাশি বিভিন্ন জেলার বিশেষ করে, রংপুরের নদী ভাঙন এলাকার, ময়মনসিংহ জেলাসহ মালদহ এলাকার বাসিন্দা রয়েছে।


ঠাকুরগাঁও মূলত কৃষি নির্ভর এলাকা। শতকরা ৯৫ জন মানুষই কৃষির ওপর নির্ভরশীল। এলাকায় ভারী শিল্পের তেমন বিস্তার না থাকলেও জেলা সদরে রয়েছে একটি চিনিকল এবং একটি রেশম কারখানা। ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ, রানীশংকৈল, হরিপুর ও বালিয়াডাঙ্গী উপজেলা ভারতীয় সীমানা সংলগ্ন হওয়ায় সীমান্ত এলাকার লোকজন ভারতের সাথে বিভিন্ন ব্যবসা বাণিজ্যে লিপ্ত।


১৯৭৩ সালের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ, ১৯৭৯ সালের দ্বিতীয় সংসদ নির্বাচনে বিএনপি, ১৯৮৬ সালের তৃতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ এবং ১৯৮৮ সালের নির্বাচনে জাতীয় পার্টি প্রার্থী জয়ী হন। ১৯৯১ সালের পঞ্চম, ১৯৯৬ সালের সপ্তম, ২০০৮ সালের নবম, ২০১৪ সালের দশম, ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী বিজয়ী হয়। ১৯৭৯ সালের দ্বিতীয় এবং ২০০১ সালের অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি প্রার্থী বিজয়ী হন। এ পর্যন্ত অনুষ্ঠিত ১১টি সংসদ নির্বাচনের মধ্যে সাত বার এই আসনের নেতৃত্ব দেন আওয়ামী লীগ।


বিবার্তা/মিলন/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com