কুষ্টিয়ায় নানা আয়োজনে পালিত হচ্ছে হানাদারমুক্ত দিবস
প্রকাশ : ১১ ডিসেম্বর ২০২৩, ১৩:৫০
কুষ্টিয়ায় নানা আয়োজনে পালিত হচ্ছে হানাদারমুক্ত দিবস
কুষ্টিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

আজ ১১ ডিসেম্বর কুষ্টিয়া মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে কুষ্টিয়া জেলা হানাদার ও শত্রুমুক্ত হয়। দিবসটি উপলক্ষ্যে আজ সোমবার সকাল ৯টায় কুষ্টিয়া কালেক্টরেট চত্বরে বঙ্গবন্ধু’র ভাস্কর্যে ও মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে মুক্তিযুদ্ধে বীর শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানান কুষ্টিয়া জেলা প্রশাসক মো.
এহেতেশাম রেজা।


পরে কুষ্টিয়া পুলিশ সুপার, জেলা মুক্তিযোদ্ধা কমান্ড সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, পেশাজীবী, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ফুল দিয়ে শহীদদেও প্রতি শ্রদ্ধা জানান।


এরপর জাতীয় সঙ্গীতের মধ্যদিয়ে জাতীয় পতাকা ও মুক্তিযোদ্ধা কমান্ডের পতাকা উত্তোলন শেষে শহীদদের আত্মার শান্তি কামনায় বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। পরে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।


র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এতে কুষ্টিয়া জেলা প্রশাসক মো. এহেতেশাম রেজা, কুষ্টিয়া পুলিশ সুপার এ এইচ এম আবদুর রকিব, মুক্তিযোদ্ধা কমান্ড কুষ্টিয়া জেলা কমান্ডের সাবেক ডেপুটি কমান্ডার হাজী রফিকুল আলম টুকু, শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী এবং শিক্ষকবৃন্দরা অংশ নেয়। শেষে আলোচনা সভায় অংশ নেন অতিথিবৃন্দ।


১৯৭১সালের ২৫মার্চ রাত সাড়ে ১১টায় যশোর ক্যান্টনমেন্ট থেকে ১৪৭জন সেনাবাহিনী স্বশস্ত্র অবস্থায় কুষ্টিয়ায় এসে অবস্থান গ্রহণ করে এবং ওই রাতেই সারা শহরে সান্ধ্য আইন জারী করা হয়। ২৬ মার্চ সান্ধ্য আইন ভেঙ্গে ঘর থেকে খাবার কিনতে বের হলে ৪ জন নিরীহ মানুষকে গুলি করে হত্যা করা হয় এবং ২৭ মার্চ সেনাবাহিনীর উপর হামলার চেষ্টাকালে একজন ছাত্র শহীদ হন। এ ঘটনার পর সাধারণ মানুষ সংঘবদ্ধ হয়ে উঠে। তারা পাাক বাহিনীর
বিরুদ্ধে অবস্থান নেয়। কুষ্টিয়া সদর উপজেলার বংশীতলা, আড়য়াপাড়া, ধলনগর, দৌলতপুর উপজেলার শেরপুর, গোয়ালগ্রাম, ব্যাঙগাড়ী ও ১০ডিসেম্বর সকাল ১০টা থেকে পরদিন ভোররাত পর্যন্ত কুষ্টিয়া শহরের চৌড়হাস এলাকায় মুক্তিবাহিনী ও মিত্রবাহিনীর যৌথভাবে পাকিস্তানি সেনাদের সাথে সন্মুখ
যুদ্ধে লিপ্ত হয়। এ যুদ্ধে পাকসেনা ৩০জন, মিত্রবাহিনীর ৭০জন এবং মুক্তিবাহিনী ৭জন নিহত হন। নিহতদের অনেকের লাশ আজও ফিরে পায়নি স্বজনেরা। এ যুদ্ধে পাক বাহিনী পরাজিত হয়ে পিছু হটতে থাকে। অবশেষে ১১ ডিসেম্বর সকালে কুষ্টিয়া শত্রুমুক্ত হয়। উড়ানো হয় বিজয় পতাকা।


কুষ্টিয়া মুক্ত দিবস উপলক্ষ্যে আজ জেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা কমান্ডসহ বিভিন্ন সংগঠন র‌্যালী, আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি পালন করছে।


বিবার্তা/শরীফুল/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com