আজ শহীদ নুরুল আবছার দিবস
প্রকাশ : ১১ ডিসেম্বর ২০২৩, ১২:৪৬
আজ শহীদ নুরুল আবছার দিবস
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আজ ১১ডিসেম্বর। বীর মুক্তিযোদ্ধা শহীদ নুরুল আবছার দিবস। ১৯৭১সালের এইদিনে সোনাগাজী থানার ভেতরে গুলি করে হত্যা করা হয় ফ্রন্ট ফাইটার (এফএফ) ফোর্সের কমান্ডার নুরুল আবছার কে।


জানা যায়, সোনাগাজীর সুজাপুর গ্রামের মৌলভি আহম্মদ করিমের বড় ছেলে নুরুল আবছার। ৭১ সালে মহান মুক্তিযুদ্ধের শুরুর দিকে ভারতে প্রশিক্ষণ নিয়ে একটি গেরিলা ইউনিট গঠন করে মুক্তিযুদ্ধে অংশ নেন নুরুল আবছার। সে ইউনিটের কমান্ডার ছিলেন তিনি। তখন তিনি ফেনী সরকারি কলেজের বিএ অধ্যয়নরত ছিলেন । যুদ্ধ চলাকালে তিনি পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে কয়েকটি সম্মুখ যুদ্ধ মোকাবিলা করেন।


প্রতিবারের ন্যায় এবারও সুজাপুর জামে মসজিদ ও নিজ বাড়িতে শহীদ পরিবারের উদ্যোগে দোয়া এবং মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।


সোনাগাজীর সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মফিজুল হক পাটোয়ারি বলেন, ৭১ এর ৫ডিসেম্বর সোনাগাজী এবং ৬ ডিসেম্বর ফেনী মহকুমা হানাদার মুক্ত হয়। নুরুল আবছার অত্যন্ত সাহসি ও দেশপ্রেমিক মুক্তিযোদ্ধা কমান্ডার ছিলেন। তাঁর বীরত্বে জেলা ও মহকুমার আগেই সোনাগাজী থানা পাক-হানাদার মুক্ত হয়েছিল। শাহাজাহান আকবরসহ কয়েকজন রাজাকারকে রক্ষা করতে ৭১ এর ১১ ডিসেম্বর সোনাগাজী থানার ভেতরে নুরুল আবছারকে হত্যা করা হয়। আমরা দীর্ঘদিন তাঁর হত্যাকাণ্ডের বিচার দাবি করে আসছি।


২০১৭ সালে ২১ ফেব্রুয়ারি সাংবাদিক সৈয়দ মনির আহমদ সম্পাদিত ‌‘শহীদ মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল আবছার হত্যার বিচার চাই নামক স্মরনিকা’ মুক্তিযোদ্ধা মন্ত্রীর নজরে পড়লে তারই পরামর্শে গত ১৩ এপ্রিল ২০১৭ তারিখে ৪ আসামির নাম উল্লেখ করে, ফেনী আদালতে হত্যা মামলা দায়ের করেন শহীদ কমান্ডার নুরুল আবছার এর ছোট ভাই গোলাম কিবরিয়া।


উক্ত মামলায় মুক্তিযোদ্ধা নাছির উদ্দিন, মোশারফ হোসেন ও আবুল কাশেম কাজি জামিনে আছেন। ২নং মোশারফ হোসেন মৃত্যুবরণ করেছেন এবং অপর আসামি রাজাকার শাহজাহান আকবর পলাতক রয়েছেন।


বিবার্তা/মনির/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com