সিলেটের ছয়টি আসন পাঁচটিতে বর্তমান-সাবেক, একটিতে নতুন মুখ
প্রকাশ : ২৭ নভেম্বর ২০২৩, ১৫:৪৩
সিলেটের ছয়টি আসন পাঁচটিতে বর্তমান-সাবেক, একটিতে নতুন মুখ
সিলেট প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট বিভাগের ১৯ আসনের জন্য আওয়ামী লীগের প্রার্থীদের নাম ঘোষণা করা হয়েছে। এরমধ্যে সিলেট জেলায় ছয়টি আসনের মধ্যে চারজন বর্তমান সংসদ সদস্য, একজন সাবেক সংসদ সদস্য এবং একজন নতুন মুখ।


২৬ নভেম্বর, রবিবার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে অবস্থিত দলের কেন্দ্রীয় কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে প্রার্থীদের নাম ঘোষণা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।


এ সময় ৩০০ আসনের মধ্যে ২৯৮টির প্রার্থীর নাম ঘোষণা করেন তিনি।


সিলেটে মনোনয়ন প্রাপ্তদের মধ্যে:


সিলেট-১ আসনে মনোনয়ন পেয়েছেন ড. এ কে আব্দুল মোমেন। তিনি বর্তমান সংসদ সদস্য ও সরকারের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করছেন।


সিলেট-২ আসনে মনোনয়ন পেয়েছেন শফিকুর রহমান চৌধুরী। তিনি নবম জাতীয় সংসদ নির্বাচনে নিখোঁজ বিএনপি নেতা এম ইলিয়াস আলীকে পরাজিত করে এমপি নির্বাচিত হয়েছিলেন। এরপর দুই টার্ম জাতীয় পার্টিকে এই আসন ছেড়ে দেওয়ায় তিনি আওয়ামী লীগের মনোনয়ন পাননি। বর্তমানে তিনি সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করছেন।


সিলেট-৩ আসনে হাবিবুর রহমান হাবিব দলীয় মনোনয়ন পেয়েছেন। তিনি এ আসনের বর্তমান সংসদ সদস্য।


সিলেট-৪ আসনে ইমরান আহমদ চৌধুরী মনোনয়ন পেয়েছেন। তিনি এ আসনের বর্তমান এমপি ও সরকারের প্রবাসী কল্যাণমন্ত্রীর দায়িত্বে আছেন।


সিলেট-৫ আসনে নতুন মুখ হিসেবে মনোনয়ন পেয়েছেন সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ।


সিলেট-৬ আসনে নুরুল ইসলাম নাহিদ দলীয় মনোনয়ন পেয়েছেন। এ আসনের বর্তমান সংসদ সদস্য হিসেবে তিনি দায়িত্ব পালন করছেন। তিনি সরকারের সাবেক শিক্ষামন্ত্রী ছিলেন।


জাতীয় সংসদ নির্বাচনে সিলেট বিভাগে রয়েছে ১৯টি সংসদীয় আসন। এই ১৯টি আসনের আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম বিক্রি হয়েছিল ১৭৩টি। এর মধ্যে কয়েকজন একাধিক আসনে মনোনয়নপত্র সংগ্রহ করেন।


সিলেট জেলার ছয়টি সংসদীয় আসনে আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন ৫২ জন নেতা। এর মধ্যে সিলেট-৬ (গোলাপগঞ্জ-বিয়ানীবাজার) আসনে সবচেয়ে বেশি ১৫ জন প্রার্থী মনোনয়ন ফরম জমা দিয়েছিলেন।


উল্লেখ্য, নির্বাচন কমিশন ঘোষিত তফশিল অনুযায়ী, নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়ন আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর।


প্রতীক বরাদ্দ হবে ১৮ ডিসেম্বর এবং নির্বাচনী প্রচার-প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত চলবে। ব্যালট পেপারে ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।


বিবার্তা/ফয়সাল/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com