জাবিতে রেড ক্রিসেন্টের প্রশিক্ষণ কর্মশালা শুরু
প্রকাশ : ২৭ নভেম্বর ২০২৩, ১১:৩৪
জাবিতে রেড ক্রিসেন্টের প্রশিক্ষণ কর্মশালা শুরু
জাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি পরিচালিত 'জাতীয় সদর দফতর যুব রেড ক্রিসেন্ট' এর সহযোগিতায় বৈশ্বিক উষ্ণতা ও জলবায়ু পরিবর্তনে সৃষ্ট সংকটে খাপ খাইয়ে নেয়া এবং ব্যবহারিক দক্ষতা অর্জনের লক্ষ্যে 'যুব রেড ক্রিসেন্ট-জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণ কর্মশালা 'ইয়্যুথ অ্যাডাপ্ট ট্রেনিং-২০২৩' শুরু হয়েছে।


সোমবার (২৭ নভেম্বর) সকাল সাড়ে ৮টায় জাতীয় সঙ্গীত ও কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে কর্মশালার আনুষ্ঠানিকতা শুরু হয়।


পরে বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা ভবনে তিন দিনব্যাপী 'ইয়্যুথ অ্যাকশন অন ডেভেলপিং অ্যাডাপশন প্ল্যানস ফর টমোরো' শীর্ষক এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার।


অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার বলেন, এখানে বৈশ্বিক উষ্ণতা ও জলবায়ু সংকট মোকাবিলায় কী ধরনের কাজ করতে হবে সে বিষয়ে প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। বাংলাদেশ সরকারের জলবায়ু বিষয়ক মন্ত্রনালয় এই বিষয় নিয়ে কাজ করছে। বিষয়টি নিয়ে স্থানীয়দের সঙ্গে সমন্বয় করে কাজ করতে হবে। তাই আমি মনে করি স্থানীয়ভাবে আমরা কীভাবে কাজ করতে পারি সেটা নিয়ে ভাবতে হবে।


সভাপতির বক্তব্যে যুব রেড ক্রিসেন্ট-জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইনচার্জ এবং সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ক মহিবুর রৌফ (শৈবাল) বলেন, আমরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০১৭ সাল থেকে কাজ করছি। ইমার্জেন্সি রেসপন্সের জন্য ১২০ জনের টিম গঠন করা হয়েছে। সেখান থেকে আমরা ৩০ জনকে বাছাই করে প্রশিক্ষণের ব্যবস্থা করেছি। ভবিষ্যতে যেনো তারা দেশের কল্যাণে ভূমিকা রাখতে পারে সবার মধ্যে স্বেচ্ছাসেবী মনোভাব তৈরি করাই আমাদের লক্ষ্য। সারাদেশে মাইলফলক হিসেবে আমাদের একটা ভালো ইমেজ আছে। তবে আমাদের এখানে বিভিন্ন সংকট রয়েছে। বিশ্ববিদ্যালয়ে আমাদের জন্য এখনো কোনো ফিল্ড নির্ধারণ করা হয়নি।


অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, রেড ক্রিসেন্ট জাতীয় যুব কমিশনের সভাপতি জাহিদুল ইসলাম জিহাদ, ড্যানিশ রেড ক্রসের ইউরেশিয়া রিজিউন্যাল এনএসডি ডেলিগেট পানীলি ভিটনোভ, রেড ক্রিসেন্ট যুব ও স্বেচ্ছাসেবক বিভাগের পরিচালক ইমাম জাফর শিকদার প্রমুখ।


বিবার্তা/ আয়েশা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com