দুবলারচরে র‌্যাব-৬ ক্যাম্প পরিদর্শন এবং ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টের উদ্বোধন
প্রকাশ : ২৬ নভেম্বর ২০২৩, ২০:২২
দুবলারচরে র‌্যাব-৬ ক্যাম্প পরিদর্শন এবং ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টের উদ্বোধন
মোংলা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দুবলারচরে র‌্যাব-৬ এর নতুন ক্যাম্প পরিদর্শন এবং ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট উদ্বোধন করেন র‍্যাব ফোর্সেস এর মহাপরিচালক অতি. আইজিপি জনাব এম খুরশীদ হোসেন, বিপিএম (বার), পিপিএম।


২৬ নভেম্বর, রবিবার বেলা ১২.৩০ মিনিটে নতুন ক্যাম্প পরিদর্শন এবং ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট উদ্বোধন করেন র‍্যাব ফোর্সেস এর মহাপরিচালক অতি. আইজিপি জনাব এম খুরশীদ হোসেন, বিপিএম(বার), পিপিএম।


সুন্দরবনে জলদস্যু ও বনদস্যুদের দমন এবং অভ্যন্তরীণ নিরাপত্তাকে জোরদার এর লক্ষ্যে গত ২০১৭ এর ২১ জুলাই র‌্যাব-৬ এর তত্ত্বাবধানে বাগেরহাট জেলার শরণখোলা উপজেলাধীন সুন্দরবনের দুবলারচর এলাকায় অস্থায়ীভাবে একটি ক্যাম্প স্থাপন করা হয়। র‌্যাবের ক্রমাগত সাঁড়াশি অভিযানের ফলে মোট ৩২৮ জন জলদস্যু বিভিন্ন সময়ে র‌্যাবের কাছে আত্মসমর্পণ করে স্বাভাবিক জীবনে ফিরে আসে।


এ কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২০১৮ সালের ১ নভেম্বর সুন্দরবনকে দস্যুমুক্ত সুন্দরবন হিসেবে ঘোষণা করেন।


প্রয়োজনীয়তা ও ভৌগোলিক অবস্থানের গুরুত্ব হিসেবে সুন্দরবনের দুবলারচর ক্যাম্পটি স্পর্শকাতর হওয়ায় আরও অধিকতর নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে দুবলার চরে র‌্যাবের নিজস্ব জায়গায় পরিকল্পিতভাবে র‌্যাব ক্যাম্প স্থাপনের সকল দাপ্তরিক কার্যক্রম সম্পন্ন হয়।


ক্যাম্পটি আধুনিকায়নে সরকার কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় ৩য় তলা বিশিষ্ট নতুন ক্যাম্প তৈরি করা হয়।


জলদস্যুদের আত্মসমর্পণ পরবর্তী সময়ে সুন্দরবনে উপকূলীয় এলাকায় চুরি, ডাকাতিসহ অন্যান্য অপরাধ অনেকাংশে হ্রাস পাওয়ায় বিভিন্ন পেশার মানুষ ও জেলেরা পরিবার-পরিজন ছেড়ে মৎস্য আহরণের জন্য সুন্দরবনে থাকেন।


সুন্দরবনের দুবলারচর মৎসে আহরণের কেন্দ্রবিন্দু, হিন্দু ধর্মের পুণ্যস্নান, রাসমেলা এবং হরিণের জন্য বহুল পরিচিত হওয়ায় এখানে প্রতি বছর লক্ষাধিক লোকের সমাগমন হয়। সুন্দরবন ও এর আশেপাশের এলাকায় নিরাপত্তা নিশ্চিত এবং জীবনমানের উন্নয়ন হলেও জনবিচ্ছিন্ন বালুময় দুবলারচরে পূর্বে বিশুদ্ধ পানির কোন ব্যবস্থা ছিল না। ফলে দুবলারচরের সাধারণ মানুষ ও আগত পর্যটকাদের প্রায়শই চরম স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে হত।


এপ্রেক্ষিতে মানবিক দৃষ্টিকোণ থেকে দুবলারচরের মানুষের জন্য বিশুদ্ধ পানির ব্যবস্থা করার লক্ষ্যে র‌্যাব ফোর্সেস এর তত্তাবাধনে দুবলারচরে বিশুদ্ধ পানি সরবরাহের জন্য ওয়াটার ট্টিটমেন্ট প্লান্ট স্থাপন করা হয়। জেলেদের সুচিকিৎসার জন্য দুবলারচরে র‌্যাব চিকিৎসা শিবির ও মেডিকেল ক্যাম্প স্থাপন করা হয়েছে। এ সংক্রান্ত আরও কাজ চলমান।


উক্ত অনুষ্ঠানে দুবলার চরে শুটকি আহরণে নিয়োজিত সহস্রাধিক জেলে অংশ নেন। দুবলারচর ফিশারম্যান গ্রুপের সভাপতি এসএম কামাল উদ্দিন জেলেদের বিভিন্ন সমস্যার কথা মহাপরিচালকের নিকট তুলে ধরেন। র‌্যাবের মহাপরিচালক জেলেদের সমস্যা সমাধানের আশ্বাস দেন।


এ সময়ে উপস্থিত ছিলেন মহাপরিচালক অতি. আইজিপি জনাব এম খুরশীদ হোসেন, বিপিএম (বার), পিপিএম, র‌্যাব ফোর্সেস সদর দপ্তর, অতিরিক্ত মহাপরিচালক (অপারেশনস্) কর্নেল মো. মাহাবুব আলম, বিপিএম, পিপিএম, বিপিএমএস (বার), খুলনা র‌্যাব-৬ এর অধিনায়ক লে. কর্নেল ফিরোজ কবির,বিএসপি, পিএসসি, এবং সহ আরও অনেকে। পরিশেষে দেশ ও জাতির কল্যাণ এবং র‌্যাবের সাফল্য কামনা করে দোয়া পরিচালনা করা হয়।


বিবার্তা/জাহিদ/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com