চিলমারীতে ফেরি করে চিতল মাছ বিক্রি
প্রকাশ : ১৭ নভেম্বর ২০২৩, ১৬:৫০
চিলমারীতে ফেরি করে চিতল মাছ বিক্রি
চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কুড়িগ্রামের চিলমারীতে রাস্তায় রাস্তায় ফেরি করে চিতল মাছ বিক্রি করতে দেখা গেছে কাজল চন্দ্র দাস নামের এক মাছ ব্যবসায়ীকে।


১৭ নভেম্বর, শুক্রবার দুপুরে উপজেলার সবুজপাড়া গ্রামের রাস্তা দিয়ে বিশাল আকৃতির দুটি চিতল মাছ কাঁধে নিয়ে ফেরি করতে দেখা যায় তাকে। ওই মাছ ব্যবসায়ীর বাড়ি কুড়িগ্রাম জেলা শহরের পার্শ্ববর্তী ধরলা নদীর পাড় এলাকায় বলে জানা গেছে।


মৎস্যজীবী ও মাছ ব্যবসায়ী কাজল চন্দ্র দাস জানান,তারা ধরলা নদীর পাড় এলাকার কয়েকজন মৎস্যজীবী মিলে ধরলা নদীর কোলায় কাঠালি ফেলে রাখে। পরে কাঠালির ওই জায়গাকে অবরুদ্ধ করে বেশ কিছু চিতল মাছ শিকার করেন তারা।


মাছগুলি নিয়ে মৎসজীবিরা ভিন্ন ভিন্ন এলাকায় ফেরি করে বিক্রি করেন। সে মোতাবেক কাজল চন্দ্রের দায়িত্বে পরে চিলমারী এলাকা। কাজল চন্দ্র দাসের কাঁধে থাকা মাছ দুটির ওজন ১৫/১৬ কেজি হবে বলে জানান তিনি। এসময় প্রতিকেজি মাছের মূল্য ২ হাজার টাকা করে হাকান তিনি।


সবুজ পাড়া এলাকার ফরহাদ হোসেন, শরিফুল ইসলাম বাবু,সুমন মিয়া, কামরুল, রায়হান মিয়াসহ অনেকে জানান, ধরলা নদী থেকে শিকার করা মাছ দুটির স্বাদ ভালোই হবে। কিন্তু দাম বেশি চাওয়ায় কিনতে পারছেন না তারা।


উপজেলা মৎস্য অফিসার নুরুজ্জামান খান জানান, মাঝে মধ্যে ব্রহ্মপুত্র ও ধরলা নদীর বিভিন্ন এলাকায় চিতল, বোয়াল, বাঘাইর মাছসহ বিভিন্ন প্রজাতির বড় বড় মাছ ধর পড়ে। এরকম মাছ ধরা পড়লে জেলে ও ব্যবসায়ী উভয়েই খুশি এবং লাভবান হয়। মৎস্য বিভাগের পক্ষ থেকে এ ধরনের মাছের অভয়াশ্রম গড়ে তোলাসহ সংরক্ষণের ব্যবস্থা করার চেষ্টা করা হচ্ছে।


বিবার্তা/রাফি/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com