গোপালগঞ্জে রেড ক্রিসেন্টের অত্যাধুনিক রক্ত কেন্দ্রের উদ্বোধন
প্রকাশ : ১৬ নভেম্বর ২০২৩, ১৭:২৮
গোপালগঞ্জে রেড ক্রিসেন্টের অত্যাধুনিক রক্ত কেন্দ্রের উদ্বোধন
গোপালগঞ্জ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

রক্ত সেবার পরিধি বৃদ্ধির লক্ষ্যে গোপালগঞ্জে একটি অত্যাধুনিক রক্ত কেন্দ্র চালু করেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।


১৬ নভেম্বর, বৃহস্পতিবার দুপুরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গোপালগঞ্জ রেড ক্রিসেন্ট ইউনিটের উদ্যোগে নবনির্মিতি এই রক্ত কেন্দ্রটির উদ্বোধন করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য মেজর জেনারেল এটিএম আবদুল ওয়াহ্‌হাব (অব.)।


উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সোসাইটির ভাইস চেয়ারম্যান মো. নূর-উর-রহমান।


পরে স্থানীয় নজরুল পাবলিক লাইব্রেরির হল রুমে অনুষ্ঠিত গোপালগঞ্জ রেডক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান মুন্সী আতিয়ার রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মেজর জেনারেল এটিএম আবদুল ওয়াহ্‌হাব (অব.) বলেন, ‘সরকারের অনুমোদিত রক্তদান কেন্দ্র হিসেবে ১৯৮১ সাল থেকে রক্ত সংগ্রহ ও বিতরণ কার্যক্রম চালিয়ে যাচ্ছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।


গোপালগঞ্জ জেলাকে রেড ক্রিসেন্টের রক্ত কর্মসূচির অন্তর্ভুক্ত করতে পেরে আমরা খুবই আনন্দিত ও গর্বিত। নতুন এ রক্ত কেন্দ্র গোপালগঞ্জে থ্যালাসেমিয়া, ক্যান্সারসহ জটিল রোগে আক্রান্ত মানুষের মাঝে বিশুদ্ধ রক্ত সরবরাহ করে আধুনিক চিকিৎসায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’


রেড ক্রিসেন্ট গোপালগঞ্জ ইউনিট কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদের সম্মানিত সদস্য এম মঞ্জুরুল ইসলাম, শিকদার নূর মোহম্মদ দুলু, প্রফেসর ড. চৌধুরী সারোয়ার জাহান, সোসাইটির মহাসচিব কাজী শফিকুল আযম, রক্ত কর্মসূচির পরিচালক প্রফেসর ডা. এসএম হুমায়ুন কবির, লিগ্যাল এফেয়ার্সের পরিচালক খ. এনায়েতুল্লাহ আকরাম পলাশ, গোপালাজগঞ্জের জেলা প্রশাসক, পুলিশ সুপার, রেড ক্রিসেন্ট গোপালগঞ্জ ইউনিটের চেয়ারম্যান, সেক্রেটারি, কর্মকর্তা ও স্বেচ্ছাসেবকগণ।


নতুন এই রক্ত কেন্দ্রে রক্তের প্রয়োজনীয় সব ধরনের উপাদান যেমন সম্পূর্ণ রক্ত, প্যাকড সেল, ফ্রেশ ফ্রোজেন প্লাজমা, প্লাটিলেটস, ওয়াসড সেল সংগ্রহ, প্রস্তুত ও সরবরাহ করা যাবে। দশম এই রক্ত কেন্দ্র চালুর মধ্য দিয়ে সরা দেশে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির বিশুদ্ধ রক্ত সরবরাহের সক্ষমতা আরো বৃদ্ধি পেল।


এর আগে সকালে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিস্থলে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন। পরে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের বিদেহীর আত্মার মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত করা হয়।


উল্লেখ্য, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি রক্ত কর্মসূচির অধীনে দেশের সর্বমোট চাহিদার প্রায় ১২ শতাংশ পূরণে সক্রিয়ভাবে কাজ করছে। প্রতিটি রক্ত কেন্দ্র সরকারের নিরাপদ রক্ত কর্মসূচির গাইড লাইন অনুযায়ী স্বেচ্ছায় রক্তদানে উদ্বুদ্ধকরণ, রক্ত সংগ্রহ, রক্তে জীবাণু (হেপাটাইটিস বি, হেপাটাইটিস সি, এইচ আই ভি/এইডস, সিফিলিস ও ম্যালেরিয়া) পরীক্ষা, রক্ত সংরক্ষণ, ক্রস ম্যাচিং ও ডাক্তারের পরামর্শক্রমে রক্ত সরবরাহ করে থাকে। সোসাইটির উদ্যোগে চলতি বছরে প্রায় ৬৫ হাজার ব্যাগ রক্ত ও রক্তের উপাদান সংগ্রহ এবং প্রায় ৮০ হাজার ব্যাগ রক্ত ও রক্তের উপাদান বিতরণ করা হয়।


বিবার্তা/সঞ্জয়/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com