টাঙ্গাইলে শিক্ষার্থীদের মাঝে শাকসবজির বীজ বিতরণ
প্রকাশ : ০৬ নভেম্বর ২০২৩, ১৮:১৮
টাঙ্গাইলে শিক্ষার্থীদের মাঝে শাকসবজির বীজ বিতরণ
টাঙ্গাইল প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বাতিঘর আদর্শ পাঠাগারের উদ্যোগে টাঙ্গাইলের সদর উপজেলার শিক্ষার্থীদের মাঝে বিভিন্ন ধরনের শাকসবজির বীজ বিতরণ করা হয়েছে।


৬ নভেম্বর, সোমবার দুপুরে খিদির সরকারী প্রাথমিক বিদ্যালয়, আয়নাপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, রাঘবকররা সরকারী প্রাথমিক বিদ্যালয় এবং চৌধুরী মালঞ্চ উচ্চ বিদ্যালয়ের চারশতাধিক শিক্ষার্থীর মাঝে লাউ, শিম, লাল শাক ও পালং শাকের বীজ বিতরণ করা হয়।


এ সময় উপস্থিত ছিলেন বাতিঘর আদর্শ পাঠাগারের প্রতিষ্ঠাতা কামরুজ্জামান, পাঠাগারের সদস্য সুমন খান, মনসুর হেলাল, শাকিল আহমেদ, সাজ্জাদ হোসেন, হাবিবুর রহমান, সুমন মিয়া, রাকিব হোসেন প্রমুখ।


বাতিঘর আদর্শ পাঠাগারের প্রতিষ্ঠাতা কামরুজ্জামান বলেন, আমাদের আশেপাশের অনাবাদি জমিতে শাকসবজি চাষ করতে পারলে খুব সহজে যেমন পরিবারের চাহিদা মেটানো সম্ভব হবে সেই সাথে উদ্বৃত্ত সবজি বিক্রি করে আর্থিকভাবেও লাভবান হতে পারবো। এ কাজে স্কুলের শিক্ষার্থীদের উদ্বুদ্ধ ও সম্পৃক্ত করতে আমরা তাদের মাঝে বিভিন্ন ধরনের শাকসবজির বীজ বিতরণ করছি। যাতে তারা নিজের পরিবারের খাবার নিজেই উৎপাদন করতে পারে এবং সামান্য হলেও জাতীয় অর্থনীতিতে অবদান রাখতে পারে।


ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থী আমিনা আক্তার বলেন, বিনামূল্যে শাকসবজির বীজ পেয়ে আমার অনেক ভালো লাগছে। এখন আমি এগুলো নিজ হাতে রোপণ করে পরিবারের সদস্যদের জন্য খাদ্য উৎপাদন করতে পারবো।


চৌধুরী মালঞ্চ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনোয়ার হোসেন বলেন, এটি একটি সময়োপযোগী মহৎ উদ্যোগ। এর ফলে শিক্ষার্থীরা তাদের বাড়ির নিজ আঙ্গিনায় শাক সবজির আবাদে আরো উদ্বুদ্ধ হবে। এ চমৎকার উদ্যোগের জন্য আমি বাতিঘর আদর্শ পাঠাগারকে ধন্যবাদ জানাই।


উল্লেখ্য, এসো বই পড়ি, নিজেকে আলোকিত করি’ স্লোগানকে সামনে রেখে টাঙ্গাইল সদর উপজেলার চৌরাকররা গ্রামে ২০১০ সালে গড়ে ওঠে বাতিঘর আদর্শ পাঠাগার। প্রতিষ্ঠার পর থেকে পাঠাগারটি মানুষের মধ্যে পাঠাভ্যাস তৈরি ও জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণে সেলুন, বাসস্ট্যান্ড ও স্টেশন অণু-পাঠাগার স্থাপনসহ শিক্ষামূলক কর্মকাণ্ডের পাশাপাশি আর্তমানবতার সেবায় বিভিন্ন সামাজিক কার্যক্রম পরিচালনা করে আসছে।


বিবার্তা/ইমরুল/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com