সরকারি সম্পত্তি উদ্ধার করায়
ঢাকা জেলা প্রশাসন কর্মকর্তাদের ভূমিদস্যুদের হুমকি
প্রকাশ : ০৬ নভেম্বর ২০২৩, ১৫:১৬
ঢাকা জেলা প্রশাসন কর্মকর্তাদের ভূমিদস্যুদের হুমকি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

গত ১ বছরে ঢাকা জেলায় ভূমিদস্যু, সন্ত্রাসী, স্থানীয় প্রতাপশালী ও অবৈধ দখলদারদের দখলে থাকা বিপুল পরিমাণ সরকারি সম্পত্তি উদ্ধার করেছে ঢাকা জেলা প্রশাসন। যার ফলে এসকল দুষ্টুচক্রের চক্ষুশূল হয়ে উঠেছে সরকারি সম্পদ উদ্ধারকাজে সংশ্লিষ্ট জেলা প্রশাসনের কর্মকর্তা কর্মচারীগণ।


ইতোমধ্যে জেলা প্রশাসনের এসমস্ত কর্মকর্তা কর্মচারীদের অবৈধ দখলদারদের সিন্ডিকেট বিভিন্ন প্রলোভন দিয়ে নির্বৃত্ত করতে ব্যর্থ হয়ে বিভিন্ন জায়গায় জেলা প্রশাসনের কর্মকর্তা কমর্চারীদের বিভিন্নভাবে হুমকি এবং বিব্রত করার অপচেষ্টা চালিয়ে যাচ্ছে।


দুষ্টু চক্রের এসকল অপতৎপরতা সত্ত্বেও গত ১২ মাসে ঢাকা জেলায় ৫৭.৫৯ একর খাসজমি উদ্ধার করা হয়েছে যার বাজারমূল্য প্রায় ২,০০০ কোটি টাকা। ঢাকার মিরপুর, পুরানা পল্টন, নবাবপুর রোড, তোপখানা রোড, ডুমনীসহ বিভিন্ন এলাকায় সরকারের মূল্যবান সম্পত্তি থেকে অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হয়েছে।


এসময় ঢাকা মহানগরের ওয়ারী মৌজার ৪৩,৪৩/১,৪৩/২ ও ৪৩/৩ লালচান মকিম লেনস্থ ১০ কোটি টাকা মূল্যের ০.০৪৯২ একর ভি.পি ৩ (তিন) তলা বিশিষ্ট বাড়ি, ডেমরা থানাধীন নন্দীপাড়া মৌজার ০.৭০ একর অর্পিত সম্পত্তি, একই মৌজার ১.৪৯ একর অর্পিত সম্পত্তি, শুন্যা মৌজার ০.৭০ একর অর্পিত সম্পত্তি, নবাবগঞ্জ উপজেলায় হযরতপুর মৌজার ঐতিহাসিক ‘ব্রজ নিকেতন’ ওরফে ‘জজ বাড়ি’ বেআইনি দখলদার থেকে উদ্ধার করা হয়েছে।
এছাড়া ঢাকা মহানগরের লালবাগ রাজস্ব সার্কেলাধীন হাজারীবাগ মৌজার ৩৭ নবাবগঞ্জ, লালবাগে অবস্থিত সম্পত্তিতে নির্মিত মার্কেট এবং বাড়ি অবৈধ দখলদার থেকে উদ্ধার করা হয়েছে। কোতয়ালী রাজস্ব সার্কেলাধীন ২৬৭ ও ২৭২ নং নবাবপুর রোডে প্রায় ২০ (বিশ) কোটি টাকা মূল্যের সরকারি অর্পিত সম্পত্তি উদ্ধার করা হয়েছে।


সম্প্রতি ডেমরার রাজস্ব সার্কেলের অধীন সরকারি জমিতে নির্মিত ১০ (দশ)তলা ভবনের ২০টি ফ্ল্যাট সরকারের নিয়ন্ত্রণে নেয়া হয়েছে। একই সার্কেলের গৌরনগর মৌজায় আনুমানিক দুই কোটি টাকার ১৮.৪০ শতক এবং পাইটি মৌজায় আনুমানিক ৬ কোটি টাকার ৩২.৪৮ শতক জমি উদ্ধার করা হয়েছে।


জেলা প্রশাসনের বিরুদ্ধে সকল অপতৎপরতাকে রুখে দিয়ে নাগরিক পর্যায়ে ভূমি সেবা প্রদানে ঢাকা জেলা সারা দেশের মধ্যে প্রথম স্থানে রয়েছে। প্রতি মাসে প্রায় ৩০,০০০ নামজারী মামলা স্বল্পতম সময়ে নিষ্পত্তি করা হয়। যার ফলে সেবা প্রত্যাশীগণ অত্যন্ত দ্রুত এবং ভোগান্তিবিহীন ভূমি সেবা লাভ করছেন।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com