চিলমারীতে সরকারের দেয়া ভবন পেয়ে পালটে যাচ্ছে শিক্ষার পরিবেশ
প্রকাশ : ০২ নভেম্বর ২০২৩, ১৬:৪২
চিলমারীতে সরকারের দেয়া ভবন পেয়ে পালটে যাচ্ছে শিক্ষার পরিবেশ
চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সরকারের দেয়া ভবন পেয়ে পাল্টে গেছে কুড়িগ্রামের চিলমারী উপজেলার প্রাথমিকের শিক্ষা ব্যবস্থা। একসময় ভাঙা টিন শেডের ঘরে যেসব প্রতিষ্ঠানে পাঠদান চলত, ভবন পেয়ে এখন সেইসব প্রতিষ্ঠানগুলোর পড়ালেখার মান ও পরিবেশ পাল্টে গেছে।


উপজেলার নালারপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়টিতে একসময় ভাঙা জড়াজীর্ণ টিনশেড ঘরে পাঠদান কার্যক্রম পরিচালনা করে আসছিলো। ভবন না থাকায় ওই এলাকার অনেক শিশুই স্কুল বিমুখ ছিল। সম্প্রতি বর্তমান সরকারের দেয়া একটি ভবন পেয়ে পুরো স্কুলের চিত্র পরিবর্তন হয়েছে। ফিরে পেয়েছে পড়ালেখার গুণগত পরিবেশ। তুলনামুলকভাবে বেড়েছে শিক্ষার্থীর উপস্থিতির সংখ্যা।


এ উপজেলায় ২০২১-২২ অর্থ বছরে চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি পিইডিপি-৪ এর আওতায় ৩৩ টি শিক্ষা প্রতিষ্ঠানে নতুন ভবন বরাদ্দ দেয়া হয়েছে। এর মধ্যে নালারপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১ কোটি ১৪ লক্ষ ১হাজার ৮১৬ টাকা (প্রাক্কলিত মূল্য) ব্যয়ে একটি ভবন নির্মাণ করা হয়েছে। প্রতিষ্ঠানটি ২০০২ সালে স্থাপিত হয় এরপর ২০১৪ সালের জানুয়ারীতে সরকারি করণ হয়। বিদ্যালয়ে বর্তমানে শতাধিক শিক্ষার্থী ও ৫ জন শিক্ষক রয়েছেন।


এসময় জানতে চাইলে ৫ম শ্রেণীর শিক্ষার্থী- রোকাইয়া, মাহিম, ৩য় শ্রেণীর শিক্ষার্থী- তাসমীম আশুরা বলেন, আমাদের স্কুল এক সময় খুব খারাপ অবস্থার মধ্যে ছিলো। সামান্য বৃষ্টিতেই ক্লাস রুমে পানি উঠতো কাদা লেগে থাকতো। তাছাড়া বেঞ্চগুলো ভাঙ্গা ছিলো বসতে পারতাম না। এখন নতুন ভবন পেয়ে আমরা খুব খুশি অত্যন্ত সাচ্ছন্দভাবে পড়ালেখা করতে পারছি।


প্রধান শিক্ষক মো. আবু তাহের জানান, বিদ্যালয়টি প্রথম অবস্থায় চালাঘর ছিলো। এরপর ২০০৯ সালে একটি টিনশেড ঘর তুলে জড়াজীর্ণভাবে পাঠদান কার্যক্রম চলছিল। পরে আমাদের স্কুলটি জাতীয়করণ করা হয়। তবে ভবন না থাকায় রোদ বৃষ্টি উপেক্ষা করে প্রতিষ্ঠানটি পরিচালনা করে আসছি। সবশেষ বর্তমান সরকার আমাদের স্কুলভবন বরাদ্দ দেন। এখন আমাদের পড়ালেখার জন্য মানসম্মত পরিবেশ তৈরি হয়েছে। পাশাপাশি এখন শিক্ষার্থীদের উপস্থিতির সংখ্যা বাড়ছে। তাই বর্তমান সরকার ও সংশ্লিষ্ট সকলকেই ধন্যবাদ জানাই ।


চিলমারী উপজেলা প্রকৌশলী অফিসার মোঃ ফিরোজুর রহমান বলেন, ২০২১-২২ অর্থ বছরের চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি পিইডিপি-৪ এর আওতায় ৩৩ টি শিক্ষা প্রতিষ্ঠানে নতুন ভবন আমাদের এলজিইডির তত্ত্বাবধায়নে করা হয়েছে। কাজেই কোন ধরনের ত্রুটি হয়নি প্রতিটা ভবনের কাজ খুব ভালো করে করা হয়েছে।


বিবার্তা/রাফি/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com