চিলমারী নৌবন্দরে ফেরী চলাচল বন্ধ, দুর্ভোগে পন্যবাহী ট্রাক ও চালকরা
প্রকাশ : ২৯ অক্টোবর ২০২৩, ২০:০৮
চিলমারী নৌবন্দরে ফেরী চলাচল বন্ধ, দুর্ভোগে পন্যবাহী ট্রাক ও চালকরা
কুড়িগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ব্রহ্মপুত্র নদের নাব্যতা সংকটের কারণে ফেরি চলাচলে বিঘ্ন সৃষ্টি হওয়ায় রমনা ঘাটের চিলমারী ও রৌমারী রুটে প্রায় শতাধিক ট্রাক আটকা পড়েছে।ফলে গত দুদিন ধরে পন্যবাহী ট্রাক ও মানুষজন পড়েছে চরম বিপাকে।সাধারণ যাত্রীরা নৌকায় পারাপার হতে পারলেও পন্যবাহী ট্রাকগুলো সারিবদ্ধভাবে দাড়িয়ে আছে এপার ওপারে।


এছাড়া ব্রহ্মপুত্র নদের নাব্যতার ফলে ফেরী বেগম সুফিয়া কামালের চলাচলের বিঘ্ন হওয়ায় বন্দর থেকে সরিয়ে নিয়েছে বন্দর কর্তৃপক্ষ। তবে বেগম সুফিয়া কামালের পরিবর্তে কদম নামের একটি ফেরি যুক্ত হচ্ছে বলে জানান তারা।


চলতি বছরের সেপ্টেম্বর মাসে জেলার ব্রহ্মপুত্র নদের রমনা ঘাট নৌবন্দর কুঞ্জলতা ও বেগম সুফিয়া কামাল নামে দুটি ফেরীর চলাচল শুরু হয়। কুঞ্জলতা চলাচল করলেও নাব্যতার কারণে বেগম সুফিয়া কামাল আসার ৯ দিনের মধ্যে চলাচল বন্ধ হয়ে যায়।


ভূরুঙ্গামারী থেকে আসা পণ্যবাহী ট্রাকের চালক মোঃ সোহেল মিয়া, বুড়িমারী থেকে আসা রবিউল ইসলাম, পঞ্চগড় থেকে আসা আকরাম হোসেনসহ অনেকে জানান, তারা গতকাল ঘাটে এসে আজ রবিবারও পার হতে পারছি না। হাতে টাকাও নেই কি করবো এখন।


বুড়িমারী এলাকা থেকে ভূট্টা নিয়ে আসা গাড়ীর চালক কাজল মিয়া বলেন, ফেরি পার হওয়ার জন্য এ পথে এসে ২দিন ধরে অপেক্ষা করছি। এই ২দিনে ভূট্টার দাম কেজি প্রতি ১টাকা কমে যাওয়ায় লোকসানের উপর লোকসান দেখা দিয়েছে।


চিলমারী-‌রৌমারী নৌবন্দরের রমনা ঘাট থেকে সরিয়ে নেওয়া হয়েছে ফেরি বেগম সুফিয়া কামাল। চলাচল বন্ধ করা হয়েছে ফেরি কুঞ্জলতাও। এ নৌরুটে পারাপারের অপেক্ষায় সারিবদ্ধভাবে দাড়িয়ে রয়েছে পণ্যবাহী পরিবহন। এতে ভোগান্তিতে পড়েছেন চালকসহ যাত্রীরা।


জানা গেছে, কুড়িগ্রামের সঙ্গে সারাদেশের নৌরুটে যোগাযোগ বাড়ানো ও চিলমারী নৌবন্দরের হারিয়ে যাওয়া ঐতিহ্যকে ফিরেয়ে আনতে গত ২০ সেপ্টেম্বর ফেরি চালু এবং বন্দরের উন্নয়ন কাজের উদ্বোধন করা হয়। কিন্তু ব্রহ্মপুত্র নদের নাব্যতা সংকটের কারণ দেখিয়ে রমনা ঘাট থেকে সরিয়ে নেওয়া হয় ফেরি ‘বেগম সুফিয়া কামালকে’। এছাড়াও চলাচল বন্ধ করা হয়েছে ‘কুঞ্জলতা’ নামে ফেরিটিও। এতে ভোগান্তিতে পড়েছে পণ্যবাহী গাড়ির চালকসহ যাত্রীরা। তবে অভিযোগ উঠেছে, কর্তৃপক্ষের নজরদারির অভাব ও গাফিলতির কারণে একমাস ৯ দিনের মাথায় বন্ধ হয়ে গেছে ফেরি চলাচল।


বিআইডব্লিউটিএর বাণিজ্য ব্যবস্থাপক প্রফুল্ল চৌহান বলেন, নাব্যতা সংকট ও রৌমারী ফেরি ঘাট দেবে যাওয়ার কারণে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। ইতোমধ্যে নদের ড্রেজিং এর কাজ শুরু হয়েগেছে। আগামীকাল না হলে পরশু দিন ফেরী চলাচল স্বাভাবিক হবে।


বিআইডব্লিউটিএর চিলমারী নৌবন্দরের প্রধান চালক মাহবুবুর রহমান জানান, ‘বেগম সুফিয়া কামাল’ নামের ফে‌রি‌টি বড় হওয়ায় চলাচল করতে অসুবিধা হ‌চ্ছিল। এ কারণে আরিচা ঘাটে পাঠানো হয়ে‌ছে ফে‌রি‌টি। ব্রহ্মপুত্রের খনন কাজ অব্যহত রয়েছে । তবে ফে‌রি বেগম সু‌ফিয়া কামালের প‌রিবর্তে ‘কদম’ নামের আরেকটি ছোট ফেরি আরিচা ঘাট থেকে রওনা দিয়েছে। এদিকে রৌমারী ঘাটের পল্টুন দেবে যাওয়ায় আপাতত ফে‌রি চলাচল বন্ধ রয়েছে।


বিবার্তা/বিপ্লব/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com