ছেঁউড়িয়ায় শুরু হয়েছে তিনদিনের লালন উৎসব
প্রকাশ : ১৭ অক্টোবর ২০২৩, ২০:২৮
ছেঁউড়িয়ায় শুরু হয়েছে তিনদিনের লালন উৎসব
কুষ্টিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বাউল সম্রাট ফকির লালন সাঁইয়ের ১৩৩তম তিরোধান দিবস উপলক্ষ্যে কুষ্টিয়ার ছেঁউড়িয়ার আখড়াবাড়িতে মঙ্গলবার (১৭ অক্টোবর) থেকে শুরু হয়েছে তিনদিনের লালন উৎসব। উৎসবকে ঘিরে দেশ বিদেশের নানা প্রান্ত থেকে জড়ো হয়েছেন অসংখ্য বাউল, সাধু ও লালন ভক্ত। একতারা, দোতারা, ঢোল, খমক, খঞ্জনি আর বাঁশির সুরে মুখরিত এখন লালন ধাম। মত্ত তারা ভাবতত্ত্বে।


কুষ্টিয়ার কালিগঙ্গা নদীর তীরে লালন মাজারের আশে পাশের সব পথ দিয়ে আসা নানা জাত ও মতের মানুষের স্রোত মিশেছে আখড়াবাড়ির আঙিনায়। একতারা, দোতরা, ডুগি-তবলা, খমক, খঞ্জনি আর বাঁশির সুরে মুখোরিত এখন সাঁইজির আখড়াবাড়ি। দরাজ গলাই লালনের গানে মেতে উঠেছেন বাউল সাধুরা।


লালন সাঁইজি তাঁর বাণীতে বলেছেন ‘যে নিজেকে চিনেছে, সে তার রবকে চিনেছে’ তাই স্রষ্টার সান্নিধ্য পেতে হলে নিজেকে চিনতে ও জানতে হবে, হতে হবে সহজ মানুষ, ভজতে হবে মানবকে। তবেই মিলবে স্রষ্টার দেখা। আর এজন্য প্রয়োজন সহজ মানুষের সান্নিধ্য। আবার ফকির লালন সাইজি নিজেকে দীনহীন কাঙ্গাল ভেবে মানুষকেই সবার উর্দ্ধে স্থান দিয়েছেন। তাইতো স্রষ্টার সান্নিধ্য লাভ করতে হলে সৃষ্টির সেরা মানবকে সাধন প্রয়োজন আর এমনটাই মনে করেন সাইজির ধামে আসা প্রবীন সাধু মহরম শাহসহ ভক্তবৃন্দ।


সাঁইজির টানে বিনা আমন্ত্রণে দেশ-বিদেশ থেকে লালন উৎসবে যোগ দিয়েছেন অসংখ্য লালন ভক্ত সাধু ও অনুসারীরা। মাজারে এসে তারা ভাবতত্ত্বে বিমোহিত। লালনের গান এ উৎসবের মূল প্রাণ। তাই গানেই বুদ হয়ে থাকেন সবাই। রাত শেষ হলেও যেন শেষ হতে চাই না সাঁইজির বাণী। যেন অপার হয়ে বসে থাকা পারে যাওয়ার আসায়।


মঙ্গলবার বিকেলে অধিবাসের মধ্যদিয়ে শুরু হয়েছে সাধুসঙ্গ অনুষ্ঠান। বুুধবার সকালে বাল্যসেবা এবং দুপুরে পূর্ণসেবা গ্রহণের মধ্যদিয়ে লালন সাঁইজির তিরোধান দিবসের সাধুসঙ্গ অনুষ্ঠান শেষ হবে। তবে মাজার প্রাঙ্গণে সাধুরা রয়ে যাবেন আরো কয়েকদিন। এছাড়াও তিনদিনের লালন উৎসব আনুষ্ঠানিকভাবে শেষ হবে বৃহস্পতিবার। কুষ্টিয়া লালন একাডেমির আয়োজনে এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও জেলা প্রশাসনের সহযোগিতায় প্রতিদিন সন্ধ্যায় লালন মঞ্চে আলোচনা শেষে লালন একাডেমির পরিবেশনায় থাকবে লালন সঙ্গীতানুষ্ঠান এবং তা চলবে গভীর রাত পর্যন্ত।


বিবার্তা/শরীফুল/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com