পঞ্চগড়ে দুঃস্থদের জন্য বিদ্যানন্দ ফাউন্ডেশনের 'বাকির হাট'
প্রকাশ : ১৩ অক্টোবর ২০২৩, ১৯:২৫
পঞ্চগড়ে দুঃস্থদের জন্য বিদ্যানন্দ ফাউন্ডেশনের 'বাকির হাট'
পঞ্চগড় প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

'বাকি চাহিয়া লজ্জা দেবেন না' এমন একটি বাক্য প্রায়ই দোকানে ঝুলিয়ে রাখতে দেখা যায়। যারা বাকিতে নেয় মূলত তাদের কাছ থেকে মুক্তি পেতে সাধারণত এমন কাজ করে থাকেন দোকানিরা। এতে নিম্ন আয়ের মানুষ কিছুটা অস্বস্থিতে ভোগেন।


বৈশ্বিক অর্থনৈতিক মন্দার মাঝে দুঃস্থ ও নিম্ন আয়ের মানুষের জীবন বিপন্ন। আয় ব্যয়ের হিসাব মেলাতে তাদের অনেক কষ্ট করতে হচ্ছে। অনেক সময় কিছুটা ধার দেনা করে দোকান থেকে পণ্য কিনতে হয় । আবার কেউ ধার দেনা করে না তাদের নিত্য প্রয়োজনীয় পণ্য কিনতে না পেলেও অনেক সময় অভুক্ত থাকতে হয় তাদের।


সাধারণ দোকানদাররা বাকিতে পণ্য দিতে না চাইলেও এবার ঠিক উলটো কাজটি করছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। গরীব ও দুঃস্থদের বাকিতে পণ্য দিতে এবার তারা আয়োজন করেছে 'বাকির হাট'।



শুক্রবার (১৩ অক্টোবর) পঞ্চগড় চেম্বার কনভেনশন হলে আয়োজিত বাকীর হাটে পণ্য কেনা কার্যক্রমের উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: রিয়াজ উদ্দিন। এ সময়ে বিদ্যানন্দের ভাইস চেয়ারম্যান ফারুখ আহমেদ, সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ফরহাদ আহমেদ, প্রেসক্লাবের সভাপতি সাজ্জাদুর রহমান সাজ্জাদ, সাধারণ সম্পাদক জামিল চৌধুরী ডলারসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন


দিনব্যাপী এই কর্মসূচিতে প্রায় ২৫০ পরিবার বাকিতে পণ্য কেনার সুযোগ পান। চাল, ডাল, তেল, চিনি, আটা, লবণ, শাকসবজি, মাছ, মুরগী, বাচ্চাদের শিক্ষা উপকরণ, কাপড় সহ প্রায় ২৫ টি পণ্যের আইটেম নিয়ে বসেছে এই বাকির হাট।


বিদ্যানন্দের পক্ষ থেকে জানানো হয়, 'বাকি চাহিয়া লজ্জা দেবেন না' এই স্লোগানের পরিবর্তে 'বাকি চাইতে লজ্জা পাবেন না' এই স্লোগানটি তারা প্রচার করছেন হত দরিদ্র মানুষের জন্য। এই পরিবারগুলোর আজকে টাকা নেই, কিন্তু একদিন তাদের টাকা হবে। সেদিন তারা এই টাকা পরিশোধ করবে। তবে বিদ্যানন্দকে নয়, সমপরিমাণ টাকা পরিশোধ করতে হবে অন্য কোন গরীব পরিবারকে। এমন একটি শর্ত দিয়েই ৬০০ থেকে ৬৫০ টাকার পণ্য দেওয়া হচ্ছে। বাজার শেষে প্রতিটি ক্রেতার নাম ও বাকির পরিমাণ লিখে একটি আঙ্গুলের ছাপ নিচ্ছেন স্বেচ্ছাসেবীরা যা দিয়ে প্রতীকীভাবে এই বাকির কথা খাতায় লিপিবদ্ধ করে রাখা হচ্ছে।


বিদ্যানন্দ ফাউন্ডেশনের প্রতিটি সেবামূলক কাজের পেছনে একটি বার্তা থাকে। বাকির হাটের মাধ্যমে তারা সমাজের মানুষ যেন আরেকজন মানুষকে সাহায্য করে৷ এমনই একটি বার্তা দেওয়ার চেষ্টা করছে। একই সাথে সাহায্য চাওয়া কোন লজ্জার বিষয় না। বরং সাহায্যপ্রার্থীকে সাহায্য করা মানবিক একটি দায়িত্ব। আর এই দায়িত্বের কথাই বিদ্যানন্দ স্মরণ করিয়ে দিচ্ছে এমন উদ্যোগের মাধ্যমে।



বিদ্যানন্দের সদস্যরা শহরের বিভিন্ন এলাকায় জরিপের মাধ্যমে অভাবী পরিবার চিহ্নিত করে নির্দিষ্ট কার্ড প্রদান করে। সে কার্ড দেখিয়ে পরিবারগুলো 'বাকির হাট' থেকে কেনাকাটার সুযোগ পায়।


বিবার্তা/বিপ্লব/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com