২৪ বছর পর ধরলা নদীতে নৌকা বাইচ
প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০২৩, ০৯:১৯
২৪ বছর পর ধরলা নদীতে নৌকা বাইচ
কুড়িগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী খেলা নৌকা বাইচ। কুড়িগ্রাম সদরে ধরলা নদীতে দীর্ঘ ২৪ বছর পর অনুষ্ঠিত হল । নৌকা বাইচকে ঘিরে হাজার হাজার মানুষের সমাগম ঘটে ধরলার দুই তীরে।


জেলা ও জেলার বাইরের শিশু-কিশোরসহ নানান বয়সের মানুষদের উপচে পড়া ভীড়ে নদীর দুই তীর পরিণত হয় জনসমুদ্রে।


শুক্রবার (২৯ সেপ্টেম্বর) বিকেলে ব্রিজের পূর্ব পাড়ে ধরলা নদীতে এ নৌকা বাইচের ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়।


নৌকা বাইচ প্রতিযোগিতায় বিজয়ীদের প্রথম পুরস্কার হিসেবে দেওয়া হয় একটি মহিষ, দ্বিতীয় পুরস্কার একটি গরু ও তৃতীয় পুরস্কার হিসেবে একটি ফ্রিজ উপহার দেন আয়োজক কমিটি।


ঐতিহ্যবাহী এ নৌকা বাইচ প্রতিযোগিতায় জেলার বিভিন্ন উপজেলা থেকে ছোট বড় মিলে ২২টি নৌকা অংশ নেয়। এর মধ্যে প্রথম স্থান অধিকার করে ভূরুঙ্গামারী উপজেলার আন্ধারির ঝাড় এলাকার ৭১ এর সৈনিক নামের নৌকাটি। ২য় স্থান অধিকার করেন কুড়িগ্রাম সদর উপজেলার পাঁচগাছী ইউনিয়নের শুলকুর বাজার এলাকার দুরন্ত পাখি নামের নৌকাটি।


খোঁজ নিয়ে জানা গেছে, সদরের ধরলা ব্রিজ পূর্ব পাড় থেকে নৌকা বাইচের আয়োজন শুরু হয়। ১৫ দিন ব্যাপী এ খেলায় জেলা ও জেলার বাইরে থেকে আসা বিভিন্ন নৌকা এই প্রতিযোগিতায় অংশ নেয়। এর মধ্যে কুড়িগ্রাম সদরের পাঁচগাছী ইউনিয়নের সাত ভাই এন্টারপ্রাইজ ও ভাই ভাই এন্টারপ্রাইজ, দুরন্ত পাখি, ফুলবাড়ি উপজেলার বাংলা বাজার এন্টারপ্রাইজ, দশ বন্ধু, মামা ভাগ্নে, হলোখানা ইউনিয়নের দশের দোয়া ও একতা,গাজী সৈনিক, রৌমারী ও জামালপুর,ও গাইবান্দার তুফান তরী ও ভুরুঙ্গামারী উপজেলার ৭১ এর সৈনিকসহ অনান্য নৌকা।


নৌকা খেলার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কুড়িগ্রামের একুশে পদক প্রাপ্ত ও বিশিষ্ট আইনজীবী অ্যাডভোকেট আব্রাহাম লিংকন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজকর্মী আবু সুফিয়ান পাভেল, কুড়িগ্রাম জেলা ছাত্রলীগের সভাপতি রাজু আহমেদ, সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন, ও যুবলীগ কর্মী মনিরুজ্জামান জনি শেখ প্রমুখ।


আয়োজক কমিটির সভাপতি ভজু মিয়া বলেন, স্থানীয় লোকজনকে সঙ্গে নিয়ে ধরলা নদীতে নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করেছি। আমি আসলে ভাবতেও পারছি না এই খেলায় এত মানুষের সমাগম হবে। এতো এতো মানুষের জনপ্রিয়তা পাবে। এ খেলাটিতে প্রথম থেকে শেষ পর্যন্ত টানা ১১ দিন ধরে সার্বিক সহযোগিতা করেছি এবং সুষ্ঠুভাবে নৌকা বাইচ শেষ করে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দিয়েছি। আশা করছি আগামী বছর আরও বড় পরিসরে নৌকা বাইচ খেলা উপহার দিতে পারব।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com