চট্রগ্রাম-ঢাকা জশনে জুলুসে লাখো মানুষের ঢল
প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০২৩, ১৩:৫৯
চট্রগ্রাম-ঢাকা জশনে জুলুসে লাখো মানুষের ঢল
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

নারায়ে তাকবির আল্লাহু আকবর, নারায়ে রিসালত ইয়া রাসুলাল্লাহ, হামদ, নাত, দরুদে মুখরিত লাখো মানুষের অংশগ্রহণে অনুষ্ঠিত হয়েছে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) জশনে জুলুস। এটি চট্টগ্রামের ৫১তম জুলুস। রাজধানী ঢাকাতেও প্রতি বছরের ন্যায় এবারও ঐতিহ্যবাহী জশনে জুলুস পালিত হয়েছে।


বন্দরনগরী চট্টগ্রামে ১২ রবিউল আউয়াল পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে জশনে জুলুসে লাখো মানুষের ঢল নামে। ২৮ সেপ্টেম্বর, বৃহস্পতিবার সকাল সোয়া ৯টায় নগরীর ষোলশহর জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদ্রাসা সংলগ্ন আলমগীর খানকাহ-এ কাদেরিয়া সৈয়দিয়া তৈয়্যবিয়া থেকে এ জুলুস শুরু হয়।


আওলাদে রাসুল, গাউসে জামান হজরতুলহাজ আল্লামা সৈয়্যদ মুহাম্মদ তাহের শাহ (মজিআ) নেতৃত্ব দিচ্ছেন ৫১তম এ জুলুসে। সঙ্গে রয়েছেন সাজ্জাদানশিন পীর আল্লামা সৈয়দ মুহাম্মদ সাবির শাহ (মজিআ) ও শাহজাদা আল্লামা সৈয়দ মুহাম্মদ কাসেম শাহ (মজিআ)।


বিবিরহাট, মুরাদপুর, মির্জাপুল, কাতালগঞ্জ, চকবাজার অলিখাঁ মসজিদ, প্যারেড মাঠের পশ্চিম পাশ, চট্টগ্রাম কলেজ, গণি বেকারি, খাস্তগীর স্কুল, ডা. এমএ হাশেম চত্বর (জামালখান), আসকার দীঘির উত্তর পাড়, কাজীর দেউড়ি, আলমাস, ওয়াসা, জিইসি, ২ নম্বর গেইট, মুরাদপুর হয়ে পুনরায় মাদ্রাসা মাঠে আসবে জুলুস।


জুলুসে অংশ নিতে ভোর থেকে চট্টগ্রামের বিভিন্ন জেলা উপজেলা থেকে নবীপ্রেমী মানুষ জড়ো হতে থাকেন ষোলশহরের জামেয়া মাদ্রাসা মাঠ ও আশপাশের এলাকায়। জুলুসের রোডম্যাপের মোড়ে মোড়ে অপেক্ষা করেন স্বেচ্ছাসেবক ও হুজুর কেবলার ভক্তরা। জুলুসকে ঘিরে মুরাদপুর, বিবিরহাট, মাদ্রাসা এলাকায় শত শত টুপি, মাস্ক, আতর, সুরমা, তসবিহ, পাঞ্জাবি, ইসলামি বই, খাবার দোকান বসেছে।


এদিকে আজ রাজধানীতে সকালে সোহরাওয়ার্দী উদ্যান থেকে জশনে জুলুস শুরু হয়ে শাহবাগ, মৎস ভবন, দোয়েল চত্বর হয়ে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনের সড়ক প্রদক্ষিণ করে সোহরাওয়ার্দী উদ্যানে এসে শান্তি মহাসমাবেশে মিলিত হয়।


শোভাযাত্রা ও শান্তি মহাসমাবেশে অংশগ্রহণ করতে ভোর থেকেই দেশের বিভিন্ন বিভাগ, জেলা, উপজেলা থেকে সোহরাওয়ার্দী উদ্যানে জমায়েত হয় হাজার হাজার জনতা।


শোভাযাত্রার অগ্রভাগে দৃষ্টিনন্দন বড় বড় হরফে লেখা ছিল ‘ইয়া নবী সালামু আলাইকা’, ‘ইয়া রাসুল সালামু আলাইকা’। বাংলাদেশ সুপ্রিম পার্টির (বিএসপি) ও আঞ্জুমানে রহমানিয়া মইনীয়া মাইজভান্ডারীয়ার ব্যবস্থাপনায় জশনে জুলুসে কলেমা খচিত পতাকা, প্লেকার্ড ও ফেস্টুন ছাড়াও বাংলাদেশের বিশাল জাতীয় পতাকা বহন করে অংশগ্রহণকারীরা। ‘নারায়ে তকবির, নারায়ে রেসালত’য়ের স্লোগানে স্লোগানে রাজধানীর রাজপথ মুখরিত করে তোলেন তারা।


এদিকে শান্তি মহাসমাবেশে সভাপতিত্ব করবেন হুজুর কেবলা সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ মাইজভান্ডারী। সঞ্চালনা করবেন পীরজাদা মুফতী মাওলানা বাকী বিল্লাহ আল-আযহারী ও শায়খ আজমাঈন আসরার।


প্রায় দেড় হাজার বছর আগে হিজরি রবিউল আউয়াল মাসের ১২ তারিখে আরবের মক্কা নগরীতে জন্মগ্রহণ করেন হযরত মুহাম্মদ (সা.)। আবার ৬৩ বছর বয়সে এই দিনেই তিনি ইন্তেকাল করেন। ঈদে মিলাদুন্নবী উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন।


বিবার্তা/পুলক/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com