এক‌যো‌গে না‌জিরপু‌রের ৪ তহ‌শিলদার‌কে বদলি
প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২৩, ১৫:৩৬
এক‌যো‌গে না‌জিরপু‌রের ৪ তহ‌শিলদার‌কে বদলি
না‌জিরপুর (পি‌রোজপুর) প্রতি‌নি‌ধি
প্রিন্ট অ-অ+

এক‌যো‌গে পি‌রোজপু‌রের না‌জিরপুর উপ‌জেলার ৪ তহ‌শিলদারকে বদলির আ‌দেশ দি‌য়ে‌ছেন বিভাগীয় ক‌মিশনা‌রের কার্যালয় ব‌রিশাল।


বিষয়‌টি বিবার্তা প্রতি‌নি‌ধি‌কে নি‌শ্চিত ক‌রে‌ছেন না‌জিরপুর উপ‌জেলা নির্বাহী অ‌ফিসার ডা. সঞ্জীব দাস।


২০ সে‌প্টেম্বর মো. আহসান হা‌বিব অ‌তি‌রিক্ত বিভাগীয় ক‌মিশনার রাজস্ব এর স্বাক্ষরিত এক চি‌ঠি‌তে তা‌দের এ বদলী আ‌দেশ দেওয়া হয়।


চি‌ঠিসূ‌ত্রে দেখা যায় প্রশাস‌নিক কার‌ণে এক‌যো‌গে উপ‌জেলার শ্রীরামকাঠী ইউ‌নিয়ন ভূ‌মি সহকা‌রি কর্মকর্তা প‌রিমল কুমার দে পচাঁকোড়া‌লিয়া ইউ‌নিয়ন ভূ‌মি অ‌ফিস তালত‌লি বরগুনা, মা‌টিভাঙ্গা ইউ‌নিয়ন ভূ‌মি উপ সহকা‌রি কর্মকর্তা, মো. সুজন, আ‌লিমাবাদ ইউ‌নিয়ন ভূ‌মি অফিস মে‌হে‌ন্দিগঞ্জ ব‌রিশাল, সাতকা‌ছিমা ভূ‌মি উপ সহকা‌রি কর্মকর্তা শ. ম শাহজাহান ক‌বির সোনাপুর ইউ‌নিয়ন ভূ‌মি অ‌ফিস তজুম‌দ্দিন ভোলা, সেখমা‌টিয়া ইউ‌নিয়ন ভূ‌মি উপ সহকা‌রি কর্মকর্তা, মোঃ হাসান হাওলাদার, ধুল‌খোলা ইউ‌নিয়ন ভূ‌মি অ‌ফিস হিজলা ব‌রিশাল, তাদের এ বদলী আ‌দেশ দেওয়া হ‌য়ে‌ছে এবং বদলিকৃত কর্মকর্তাগণ আগামী ২৬-০৯-২০২৩ তারিখের মধ্যে বদলি/পদায়নকৃত কর্মস্থলে যোগদান করবেন। অন্যথায় আগামী ২৭ সেপ্টেম্বর বর্তমান কর্মস্থল হতে তাৎক্ষনিকভাবে অবমুক্ত বলে গণ্য হবেন।


জানা‌গে‌ছে, সম্প্রতি নামজারী‌তে কত ঘুষ নি‌বেন তা নির্ধারণ কর‌তে উপজেলার বিভিন্ন ইউনিয়নের ভূমি অফিসের ইউনিয়ন ভূমি সহকারী ও উপ-সহকারী কর্মকর্তাদের (তহসিলদার) নিয়ে একটি বৈঠক করেন সহকা‌রি ক‌মিশনার ভূ‌মি মাসুদুর রহমান।


ওই বৈঠকে এসিল্যান্ড মো. মাসুদুর রহমানকে বলতে শোনা যায়, ‘আপনারা যে পার কেসে ডিলিংস করেন, তা এনসিওর করার কোন ওয়ে আছে?’ খোলামেলা কথা বলার জন্য এসিল্যান্ড তহসিলদারদের বলেন, ‘আপনাদের মতামত শুনি যে আপনারা কী চাচ্ছেন’।


তিনি আরও বলেন, ‘এ ব্যাপারে আমার সাথে শাখারিকাঠী ইউনিয়ন তহসিলদার মো. শাখাওয়াত সাহেবের সাথে সব বিষয়ে কথা হয়েছে’।


মাটিভাঙ্গা ইউনিয়ন তহশিলদার মো. সুজন বলেন, ‘দুই একরের বেশি জমি হলে তখন আমরা কত নেব’? শ্রীরামকাঠী ইউনিয়ন তহশিলদার পরিমল বলেন, ‘এটা স্যারের ওপর নির্ভর করে। আপনি যেভাবে বলবেন, সেভাবে আমরা নেব’।


তখন সদর ইউনিয়নের তহসিলদার শাহজাহান কবির বলেন, ‘সকল কেসে যেমন ১ একর, ২ একর বা ৩ একর বাতার চেয়েও বেশি জমির ক্ষেত্রে সমান হওয়া উচিত। যেমন ৫ হাজার ছিল। সেখানে আপনি বললে ৪ হাজার টাকা নামিয়ে আনতে পারি। আপনি যেভাবে বলবেন স্যার’। তখন এসিল্যান্ড বলেন, ‘ধরেন আমি ৪ হাজার নির্ধারণ করে দিলাম। আপনারা কত ডিল করবেন?’


প্রথমে মাটিভাঙ্গা ইউনিয়নের তহসিলদার মো. সুজন বলেন, ‘এখানে যদি ৪ হাজার দেওয়া যায় তা হলে মোট সাড়ে ৫ হাজার হলে হয়। আমরা সর্বোচ্চ ৬ হাজার টাকার বেশি নেব না’।


নাজিরপুর সদর ইউনিয়নের তহসিলদার শাহজাহান কবির বলেন, ‘এখানে ৪ হাজারসহ মোট ৬ হাজার টাকা হলে হয়’। তখন এসিল্যান্ড বলেন, ‘এ অর্থবছরের জন্য প্রতিটি নামজারি কেসের জন্য আমাকে ৪ হাজার, আপনারা ২ হাজার মোট ৬ হাজার নেবেন’ বলে চূড়ান্ত করে দেন। এর পর আবার এসিল্যান্ড বলেন, ‘একচুয়ালি (বাস্তবে) আপনারা কয় টাকা নিতে চান বলেন এবং সে তার দিক থেকে প্রস্তাব করেন। আমাকে ৪ হাজার করে দেন, আপনারা দেড় হাজার মোট সাড়ে ৫ হাজার করে দেন’


তখন শেখমাটিয়া ইউনিয়ন তহসিলদার মো. হাসান হাওলাদার বলেন, ‘স্যার এটা ৬ হাজার করা হোক। এসিল্যান্ড ৬ হাজার টাকা করে প্রতিটি নামজারির জন্য চূড়ান্ত করে নির্দেশনা দেন।


উ‌ল্লেখ্য নামজারী‌তে ঘুষ নির্ধারণ ক‌রে‌ দি‌লেন এ‌সিল‌্যান্ড, অ‌ডিও ভাইরাল শীর্ষক বি‌ভিন্ন মি‌ডিয়ায় সংবাদ প্রকা‌শিত হ‌লে গত ২০ সে‌প্টেম্বর তদন্ত সা‌পে‌ক্ষ্যে তা‌কে প্রথম প্রজ্ঞাপ‌নে রাষ্ট্রপ্রতির আ‌দেশক্রমে সি‌নিয়র সহকা‌রি স‌চিব কা‌নিজ ফা‌তেমার স্বাক্ষ‌রিত প্রজ্ঞাপ‌নে বদলীর আ‌দেশ দেওয়া হয় এবং একই দি‌নে রাষ্ট্রপ্রতির আ‌দেশক্রমে মো. আব্দুস সবুর মন্ডল বি‌পিএএ স‌চিব (ভারপ্রাপ্ত) তার স্বাক্ষ‌রিত প্রজ্ঞাপ‌নের আর এক আ‌দে‌শে তা‌কে সাময়িক বরখাস্তের আ‌দেশ দেওয়া হয়।


বিবার্তা/ম‌শিউর/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com