নওগাঁয় শিক্ষার্থীদের শব্দ সচেতনতামূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত
প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২৩, ১৩:৩৪
নওগাঁয় শিক্ষার্থীদের শব্দ সচেতনতামূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত
নওগাঁ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নওগাঁয় ‘শব্দদূষণ নিয়ন্ত্রনে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্প’ এর আওতায় শিক্ষার্থীদের শব্দ সচেতনতামূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।


২৫ সেপ্টেম্বর, সোমবার বেলা সাড়ে ১১ টায় পরিবেশ অধিদপ্তর, নওগাঁ জেলা কার্যালয়ের আয়োজনে পরিবেশ অধিদপ্তর এর সহযোগিতায় নওগাঁ সদর উপজেলা অডিটোরিয়ামে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।


শব্দদূষ‌ণের ক্ষ‌তিকর প্রভাব, কারণ ও নিয়ন্ত্রণে করণীয় এবং শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বি‌ধি মালা, ২০০৬ এর উ‌ল্লেখযোগ্য বিষয়সমূহ প্রে‌জে‌ন্টেশন ও ভি‌ডিও প্রামাণ্য চি‌ত্রের মাধ্যমে শিক্ষার্থী‌দের প্রশিক্ষণ দেয়া হয়।


নওগাঁ পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মলিন মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা নির্বাহী অফিসার এস এম রবিন শীষ।


এছাড়াও অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নওগাঁ জেলা শিক্ষা অফিসার লুৎসর রহমান, নওগাঁ জেনারেল হাসপাতালের জুনিয়র কনসালটেন্ট (ইএনটি) ডা. তারেক রহমান, নওগাঁ কালিতলা পুলিশ ফাঁড়ির ইনচার্জ কাওসার সহ নওগাঁ সরকারি কেডি উচ্চবিদ্যালয়, নওগাঁ বিয়াম ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজ, নওগাঁ সরকারি জিলা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষকরা উপস্থিত ছিলেন।


অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য উপজেলা নির্বাহী অফিসার রবিন শীষ শিক্ষার্থীদের শব্দের মানমাত্রা অতিক্রম করে শব্দ দূষণে শারীরিক কি কি ক্ষতি হতে পারে, স্বাভাবিক শব্দের মাত্রা কত হওয়া উচিত, কোথায় কোথায় হর্ণ বাজানো নিষেধ এবং শব্দদূষণের কারনে কি কি সাজা হতে পারে, সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয় ।


তিনি আরো বলেন, এই শব্দ দূষণ প্রধান ৩০টি রোগের কারণ। শব্দ দূষণের ফলে শ্রবণ শক্তি কমে যায়, কার্যক্ষমতা কমে যাওয়া, মানসিক অশান্তি এবং ঘুমের সমস্যা দেখা দেয়।


এসময় তিনি শবদূষণ বহুবিধ সাস্থ্য ঝুঁকির কারণ উল্লেখ করে প্রবন্ধে শব্দ দূষণের উৎসসমূহ বন্ধ করতে কার্যকর পদক্ষেপ গ্রহণের পাশাপাশি এটি নিয়ন্ত্রণে সকলের সহযোগিতা কামনা করেন।


বিবার্তা/রাকিব/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com