শিরোনাম
অবৈধ ভবনগুলোকে জরিমানার বিনিময়ে বৈধতা দেওয়ার সুপারিশ
প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২৩, ১৯:২৯
অবৈধ ভবনগুলোকে জরিমানার বিনিময়ে বৈধতা দেওয়ার সুপারিশ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

অনুমোদন ছাড়া বা নিয়মের ব্যত্যয় করে নির্মিত ভবন অপসারণ করাই বিধান। কিন্তু রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) আওতাধীন এলাকায় এমন ভবন এত বেশি যে এ নিয়ে বিকল্প চিন্তা করতে হচ্ছে। নিয়ম-বহির্ভূতভাবে নির্মিত সুউচ্চ ভবনের ভিত ঠিক থাকলে জরিমানা করে বৈধতা দেওয়ার সুপারিশ করেছে জাতীয় সংসদের গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। এ বিষয়ে মন্ত্রণালয়কে দ্রুত সিদ্ধান্ত নিতে বলেছে কমিটি। বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।


জানা গেছে, কমিটির আগের বৈঠকে এ বিষয়ে সুপারিশ করেছিল সংসদীয় কমিটি। বৃহস্পতিবারের বৈঠকে নতুন করে তাগাদা দেওয়া হয়েছে। এ বিষয়ে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘যেসব সুউচ্চ ভবন নিয়ম-বহির্ভূভাবে নির্মিত হয়েছে, অথচ রাজউক থেকে যথাসময়ে মনিটরিং করা হয়নি, সেগুলোকে যাচাই-বাছাই করে ভিত সঠিক থাকলে— যৌক্তিক জরিমানার পর বৈধতা প্রদানের বিষয়ে দ্রুত সিদ্ধান্ত গ্রহণের জন্য কমিটি আবারও সুপারিশ করে।’


কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য নারায়ণ চন্দ্র চন্দ, বজলুল হক হারুন, মো. মনোয়ার হোসেন চৌধুরী, আনোয়ারুল আশরাফ খান, সৈয়দা জোহরা আলাউদ্দিন এবং ফরিদা খানম অংশগ্রহণ করেন।


এছাড়া বৈঠকে ‘সিলেট উন্নয়ন কর্তৃপক্ষ বিল, ২০২৩’ পরীক্ষা-নিরীক্ষা করে কিছু সংযোজন, সংশোধন ও পরিমার্জনের পর জাতীয় সংসদে পাসের উদ্দেশ্যে সংশোধিত আকারে উত্থাপনের সিদ্ধান্ত হয়।


বৈঠকে চট্টগ্রাম শহরের ‘জলাবদ্ধতা নিরসনকল্পে খাল পুনঃখনন, সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়ন’ প্রকল্পের আওতায় ইতোমধ্যে খননকৃত খালগুলো রক্ষণাবেক্ষণের জন্য চট্টগ্রাম সিটি করপোরেশনের কাছে হস্তান্তর করার প্রয়োজনীয় সুপারিশ করে কমিটি।


বিবার্তা/এমজে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com