গোবিন্দগঞ্জে ৩১ হাজার ৬ শত ৬০ হেক্টর জমিতে রোপা আমন চাষের লক্ষ্য মাত্রা
প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০২৩, ১৯:০৯
গোবিন্দগঞ্জে ৩১ হাজার ৬ শত ৬০ হেক্টর জমিতে রোপা আমন চাষের লক্ষ্য মাত্রা
গাইবান্ধা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

চলতি রোপা আমন মৌসুমের শুরুতে গাইবান্ধার গোবিন্দগঞ্জের কৃষকরা আবহাওয়ার প্রতিবন্ধকতার শিকার হচ্ছে। চাড়া রোপনের বেশির ভাগ সময়ে খড়ার কবলে পড়েছে। মাঝে মধ্যে পেয়েছেন বৃষ্টির পানি। এমন প্রতিকুলতার মধ্যে দিয়েও প্রায় ৩১ হাজার ৬ শত ৬০ হেক্টর জমিতে আমন চাড়া রোপনের লক্ষ মাত্রা নিয়ে চাষাবাদ শুরু করেছে কৃষকরা।


গোবিন্দগঞ্জেও উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস কর্তৃক জানা গেছে। উপজেলায় একটি পৌরসভা ১৭ টি ইউনিয়নের বিস্তীর্ণ মাঠ জুড়ে দেখা গেছে কৃষকদের রোপা আমন ক্ষেতের পরিচর্যায় ব্যস্ততা। কেউ কেউ বৃষ্টির পানিতে আবার অনেকে শ্যালো ও ডিপ মেশিনে সেচ দিয়ে কষ্টের আমনের ক্ষেত টিকিয়ে রেখেছেন।


কৃষকরা জানায় জীবন জীবিকার জন্য গোবিন্দঞ্জে অধিকাংশ কৃষক কৃষির উপর নির্ভরশীল। এ উপজেলার শতকরা প্রায় ৭০ ভাগ কৃষক প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কৃষি ফসল ঘরে তুলে তাদের মৌলিক চাহিদা পূরণের চেষ্টা করেন। এই উপজেলায় ধান, পাট, ভুট্টা, সরিষা ও শাক-সবজিসহ বিভিন্ন ধরনের ফসল উৎপাদন হয়ে থাকে। সবচেয়ে লাভ জনক ফসল আমন ধান। তবে আমন মৌসুমে প্রত্যেক বছরে বৃষ্টিপাত হয়ে থাকে, এই মৌসুমে বৃষ্টি না থাকায় শ্যালো ও ডিপ মেশিন দিয়ে চাড়া রোপন করতে হয়েছে।


চলতি মৌসুমে খড়ার কারণে বাড়তি খরচ করেছে কৃষকগণ। বৃষ্টির অভাবে কোন কোন জায়গায় আমন ক্ষেত ফেটে চৌচির হয়ে গেছে। কৃষকরা জানান পানির অভাবে আমন ধানের লক্ষ্য মাত্রা না হওয়ার আশঙ্কা তারা করছেন।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com