দুর্গাপুরে ২৬ প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নেই
প্রকাশ : ২৯ আগস্ট ২০২৩, ১৬:৫৬
দুর্গাপুরে ২৬ প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নেই
দুর্গাপুর (নেত্রকোনা) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নেত্রকোনার দুর্গাপুর উপজেলায় ২৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পূর্ণ মর্যাদার প্রধান শিক্ষক নেই। এতেকরে ব্যাহত হচ্ছে পাঠদানসহ অন্যান্য প্রশাসনিক কার্যক্রম।


এই বিদ্যালয় গুলোতে প্রধান শিক্ষক না থাকায় সহকারী শিক্ষক ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্বে থেকে একই সঙ্গে দুই দায়িত্ব পালন করছেন। এতে হিমশিম খেতে হচ্ছে তাদেরও। অন্যদিকে প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের শিক্ষা ব্যবস্থা পিছিয়ে পড়ছে। শিক্ষার গুণগতমান নিশ্চিত করতে হলে শিগগিরই এসব বিদ্যালয়ে প্রধান শিক্ষকের পদ পূরণ করা দরকার বলে মনে করছেন শিক্ষক, অভিভাবক ও সচেতন মহল।


উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানাগেছে, দুর্গাপুর উপজেলায় সাতটি ইউনিয়ন ও একটি পৌরসভায় মোট ১২৬ টি বিদ্যালয় রয়েছে। যার মধ্যে ২৬টি বিদ্যালয়ে প্রধান শিক্ষক পদ শূন্য রয়েছে। ৪০ টি বিদ্যালয়ে সহকারী শিক্ষককে চলতি দায়িত্ব দিয়ে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের কাজ চালানো হচ্ছে। তাছাড়া ৪৬টি বিদ্যালয়ে সহকারী শিক্ষকের পদ খালি রয়েছে।


চৈতাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শাজেদা খাতুন জানান,তাঁদের বিদ্যালয়ে দীর্ঘদিন ধরে প্রধান শিক্ষকের পদটি শূন্য রয়েছে। বর্তমানে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করে আসছেন তিনি। বিদ্যালয় এবং প্রশাসরিক
কাজ দুটোই করতে হচ্ছে ফলে বেশি চাপে থাকতে হচ্ছে। তাই দ্রুত একজন প্রধান শিক্ষকের দাবী জানান তিনি।


মুজিবনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শাহজাহান মিয়া জানান, স্কুলটি জাতীয়করণ হওয়ার পূর্বে থেকেই
তিনি প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করে আসছেন। তবে জাতীয়করণের পরে প্রধান শিক্ষক না হয়ে সহকারী শিক্ষক হিসেবে
গেজেট প্রকাশ হলে হাইকোর্টে রিট করেন। বর্তমানে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করে আসছেন তিনি।


এসব বিষয় নিয়ে স্থানীয়রা জানান, অধিকাংশ বিদ্যালয়ে সহকারী শিক্ষক ও প্রধান শিক্ষকের সংকট রয়েছে। এভাবে চললে শিক্ষার গুণগত মান ক্ষুন্ন হবে। দ্রুত এ শূন্য স্থানে শিক্ষক প্রদান করলে এই সমস্যা থেকে মুক্তি মিলবে।


এ প্রসঙ্গে দুর্গাপুর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. রফিকুল ইসলাম জানান, শূন্য পদগুলো পদোন্নতি দিয়ে পূরণ করা হবে। উর্ধতন কর্তৃপক্ষকে আমরা জানিয়েছি।


নেত্রকোনা জেলা প্রাথমিক শিক্ষা অফিসার তাহমিনা খাতুন জানান, শূন্য পদগুলো পদোন্নতির মাধ্যমে পূরণ করা হবে এর প্রক্রিয়া চলছে তবে নির্দিষ্ট করে বলা যাচ্ছে না। দ্রুত এসকল সমস্যা সমাধানের চেষ্টা করা হচ্ছে।


বিবার্তা/রফিক/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com