হাকিমপুরে শাপলা কাব ও পিএস অ্যাওয়ার্ডের লিখিত ও সাঁতার মূল্যায়ন অনুষ্ঠিত
প্রকাশ : ১৩ আগস্ট ২০২৩, ০০:৪৬
হাকিমপুরে শাপলা কাব ও পিএস অ্যাওয়ার্ডের লিখিত ও সাঁতার মূল্যায়ন অনুষ্ঠিত
হিলি, দিনাজপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দিনাজপুরের হাকিমপুর হিলিতে বাংলাদেশ স্কাউটস দিনাজপুর অঞ্চলের ২০২২ সালের শাপলা কাব ও প্রেসিডেন্ট’স স্কাউট অ্যাওয়ার্ডের মূল্যায়ন অনুষ্ঠিত হয়েছে।


শনিবার (১২ আগস্ট) সারাদিনব্যাপী বাংলাহিলি ১ মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে লিখিত পরীক্ষা ও সাঁতার মূল্যায়ন অনুষ্ঠিত হয়।


প্রচলিত শিক্ষা ব্যবস্থার পাশাপাশি প্রাথমিক স্তরে অধ্যায়নরত শিশুদের কাব স্কাউটে এবং মাধ্যমিক স্তরে অধ্যায়নরত শিশুদের স্কাউটে দীক্ষা গ্রহণের পর নির্ধারিত প্রোগ্রাম বাস্তবায়ন শেষে তাদের অ্যাওয়ার্ড অর্জনের প্রাথমিক শর্ত পূরণ হয়। এজন্য তাদের বিভিন্ন বিষয়ে পারদর্শিতা অর্জন ও সাঁতার, দড়ির ব্যবহার, প্রাথমিক প্রতিবিধান, ধর্ম চর্চা ইত্যাদি জীবন ঘনিষ্ট বিষয়ের ওপর দক্ষতার পরিচয় দিতে হয়।


অ্যাওয়ার্ড অর্জনের ধারাবাহিক প্রক্রিয়ায় কাব ও স্কাউটদের দেশ ও বন্ধু প্রতিম রাষ্ট্রসমূহের ইতিহাস, ঐতিহ্য সম্পর্কে জানতে হয়। এছাড়াও স্রষ্টার প্রতি, নিজের ও অন্যের প্রতি কর্তব্য পালনে উদ্বুদ্ধ করে দেশের তরুণ প্রজন্মকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে স্কাউট আন্দোলন সহায়তা করে। এসব কার্যাদি সম্পন্ন করে জেলা, অঞ্চল, জাতীয় পর্যায়ের লিখিত, সাঁতার ও মৌখিক মূল্যায়ন শেষে দক্ষতার পরিচয় দেয়া কাবদের প্রধানমন্ত্রীর স্বাক্ষরে শাপলা কাব ও রাষ্ট্রপতির স্বাক্ষরে প্রেসিডেন্ট’স স্কাউট অ্যাওয়ার্ড প্রদান করা হয়।


হাকিমপুর কেন্দ্রে বাসুদেবপুর, জালালপুর, ছাতনী, হাতীশোঁও, গোহাড়া, মনসাপুর, ইসমাইলপুর, চকচকা, নওপাড়া বাংলাহিলি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র ছাত্রী ও ঘোড়াঘাটের ওসমানপুরসহ উপস্থিত ৬৪ জন ছিল। নবাবগঞ্জ কেন্দ্র ৫৩ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। বাংলাহিলি মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে পরীক্ষা পরিচালনা করেন দিনাজপুর অঞ্চলের উডব্যাজার মো সোহাগ চৌধুরী, দিনাজপুর সরকারী কলেজের রোভার প্রতিনিধি মো রাব্বী হোসেন । এদিকে নবাবগঞ্জ সরকারী পাইলট উচ্চবিদ্যায়য়ে পরীক্ষা পরিচালনা করেন স্কাউটস প্রতিনিধিরা।


এসময় বাংলাহিলি মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে কেন্দ্র উপস্থিত ছিলেন, হাকিমপুর উপজেলা শাখার স্কাউটসের কমিশনার আনোয়ারুল হক টুকু,সম্পাদক কাউছার হোসেন, উপজেলা কাবলিডার মহিদুল ইসলাম, স্কাউটস লিডার তারেক মাহমুদ, যুগ্ম সম্পাদক নওশাদ আলী, কাওছার পারভীন লিপি প্রমুখ।


বিবার্তা/রব্বানী/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com