কাপ্তাই হ্রদে পানি বৃদ্ধিতে বিদ্যুৎ উৎপাদন বেড়েছে
প্রকাশ : ০৬ আগস্ট ২০২৩, ২১:৪৬
কাপ্তাই হ্রদে পানি বৃদ্ধিতে বিদ্যুৎ উৎপাদন বেড়েছে
চট্টগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কয়েকদিনের টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে কাপ্তাই হ্রদের পানি বাড়ছে। এতে বন্ধ থাকা কাপ্তাই জল বিদ্যুৎকেন্দ্রের চারটি ইউনিটসহ মোট পাঁচটি ইউনিট চালু করেছে কর্তৃপক্ষ।


৬ আগস্ট, রবিবার সকাল থেকে ১৬টি স্পিলওয়ে ৬ ইঞ্চি করে খুলে দিয়ে সেকেন্ডে ৯ হাজার কিউসেফ অতিরিক্ত পানি অপসারণ করা হচ্ছে।


বিষয়টি নিশ্চিত করেছেন কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এ টি এম আব্দুজ্জাহের। তিনি জানান, হ্রদের পানি বাড়লে বিদ্যুৎ উৎপাদন আরও বাড়বে। উৎপাদিত বিদ্যুতের পুরোটাই জাতীয় গ্রিডে সঞ্চালন করা হচ্ছে বলেও জানান তিনি।


কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সূত্র জানায়, রুলকার্ভ (পানির পরিমাপ) অনুযায়ী এ সময় হ্রদে পানি থাকার কথা ৯০.৬০ ফুট মীনস সি লেভেল (এমএসএল)। কিন্তু হ্রদে পানি আছে ৮২.৯০ ফুট (এমএসএল)। কাপ্তাই হ্রদে পানি ধারণ ক্ষমতা ১০৯ ফুট এমএসএল।


প্রকৌশলী এ টি এম আব্দুজ্জাহের জানান, টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে কাপ্তাই হ্রদে পানি বৃদ্ধি পাচ্ছে। এ কারণে কেন্দ্রের পাঁচটি ইউনিটের সবকয়টি সচল রয়েছে। এখান থেকে বর্তমানে ১৩৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে।


গত কয়েকদিন আগেও পানির অভাবে সচল থাকা সত্ত্বেও কেন্দ্রের পাঁচটি ইউনিটের মধ্যে চারটি বন্ধ ছিল। তখন একটি ইউনিটে মাত্র ২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হতো।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com