ব্রাহ্মণবাড়িয়ায় বাড়ছে ডেঙ্গু রোগী, ৩ দিনে আক্রান্ত ৪৬
প্রকাশ : ০২ আগস্ট ২০২৩, ১৩:৫৮
ব্রাহ্মণবাড়িয়ায় বাড়ছে ডেঙ্গু রোগী, ৩ দিনে আক্রান্ত ৪৬
ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ব্রাহ্মণবাড়িয়ায় সময়ের সাথে পাল্লা দিয়ে বাড়ছে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা। প্রতিদিনই জ্বর, বমিসহ বিভিন্ন শারীরিক উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন রোগীরা। গেল ৩ দিনে নারী, পুরুষ ও শিশুসহ ৪৬ জন নতুন করে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের জেলা সদর হাসপাতালসহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেয়া হচ্ছে।


চিকিৎসকরা জানান, গত বছরের তুলনায় এবার ডেঙ্গু আক্রান্তের প্রাদুর্ভাব বেশী। সে সাথে যোগ হয়েছে নতুন নতুন ধরণ। তাই জ্বর হলে অবহেলা না করে মৃত্যু ঝুঁকি কমাতে দ্রুত চিকিৎসার আওতায় আসার আহবান তাদের।


দেশে ডেঙ্গু পরিস্থিতি শুরু হওয়ার পর ব্রাহ্মণবাড়িয়ায় এর প্রাদুর্ভাব তেমন না দেখা যায়নি। তবে সম্প্রতি হঠাৎ করে জেলায় বাড়তে শুরু করেছে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা। প্রতিদিনই জ্বর, বমি, মাথা ব্যথাসহ বিভিন্ন শারীরিক উপসর্গ নিয়ে রোগীরা হাসাপাতালগুলোতে ভিড় করছেন। তাদের পরীক্ষা নীরিক্ষার পর ডেঙ্গু আক্রান্তদের হাসপাতালে রেখে চিকিৎসা দেয়া হচ্ছে।


জেলা স্বাস্থ্য বিভাগ জানায়, আক্রান্তদের চিকিৎসায় ২৪ ঘণ্টা পর্যবেক্ষনের পাশাপাশি পর্যাপ্ত স্যালাইন ও ঔষুধের সরবরাহ দেয়া হচ্ছে। এখন পর্যন্ত জেলায় ১৮৯ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। যার মধ্যে ১২২ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। বর্তমানে ৬৭ জন জেলা সদর হাসপাতাল ও বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডেঙ্গু ওয়ার্ডে থেকে চিকিৎসা নিচ্ছেন। তবে এখন পর্যন্ত আক্রান্ত কোন ব্যক্তির মৃত্যুর খবর পাওয়া যায়নি।


আবাসিক মেডিকেল অফিসার ডাক্তার সুমন ভুঁইয়া জানান, গত বছরের তুলনায় এবার ধরণ পাল্টেছে ডেঙ্গু। জ্বর ও ব্যাথার পাশাপাশি বমি, পাতলা পায়খানাসহ বিভিন্ন উপসর্গের দেখা মিলছে। তাই জ্বর হলে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দেন জেলা স্বাস্থ্য বিভাগের এই কর্মকর্তা।


সিভিল সার্জন ডাক্তার মো. একরাম উল্লাহ বলেন, ডেঙ্গু প্রতিরোধে জনগণকে সচেতন হওয়ার পাশাপাশি এডিস মশা উৎপন্ন হয় এমন নোংরা স্থান পরিস্কার-পরিচ্ছন্ন রাখার পরামর্শ দেন।


বিবার্তা/নিয়ামুল/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com