কুতুবদিয়ায় বসত ঘর পেলো ১১৮ পরিবার
আরও নির্মাণাধীন ৬৬ ঘর
প্রকাশ : ১৫ জুলাই ২০২৩, ১৯:৫১
কুতুবদিয়ায় বসত ঘর পেলো ১১৮ পরিবার
কুতুবদিয়া (কক্সবাজার) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

উপজেলায় ১১৮টি পরিবার পেয়েছে স্বপ্নের সেই বসতঘর। প্রায় ৭০% নির্মাণ কাজ শেষ পর্যায়ে রয়েছে আরও ৬৬টি ঘরের। চলমান কর্মসূচির অংশ হিসেবে যাদের ভূমি নেই তাদেরকে সরকারি খাস জমি থেকে ২ শতাংশ ভিটেসহ ঘর এবং যাদের ভিটে আছে ঘর নেই তাদেরকে ঘর করে দেয়া হচ্ছে।


বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষ্যে ঘোষিত মুজিব বর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে দেয়া হয়েছে এসব আধা পাকা ঘর। দুই কক্ষ বিশিষ্ট প্রতিটি ঘরে দুটি রুম ছাড়াও সামনে একটি বারান্দা, একটি টয়লেট, একটি রান্নাঘর এবং খোলা জায়গা।


পুরো ঘরটি নির্মাণের জন্য খরচ করা হচ্ছে ২লাখ ৮৪হাজার ৫শত টাকা। এ ছাড়াও রয়েছে বিনামূল্যে বিদ্যুৎ সংযোগ ও সুপেয় পানীয় জলের সু-ব্যবস্থা। ছিন্নমূল অসহায় দরিদ্র জনগোষ্ঠীর পুনর্বাসন, ঋণপ্রদান ও প্রশিক্ষণের মাধ্যমে জীবিকা নির্বাহে সক্ষম করে তোলা এবং আয় বাড়ে এমন কার্যক্রম সৃষ্টির মাধ্যমে দারিদ্র্য দূরীকরণের ব্যবস্থা।


সরেজমিনে দেখা গেছে, ঘরপ্রাপ্ত খেটে খাওয়া পরিবার সমূহের চোখে-মুখে খুশির ঝিলিক। সারা দেশে একই প্রাক্কলিত বরাদ্দে নির্মাণ করা হচ্ছে এসব ঘর। নির্মাণ শ্রমিকসহ প্রয়োজনীয় আসবাবপত্রের নানা সীমাবদ্ধতার মধ্যেও বিচ্ছিন্ন দ্বীপ-উপজেলা কুতুবদিয়ায় সরকারের এই মহৎ প্রকল্পকাজ বাস্তবায়ন দ্রুত গতিতে চলছে বলে জানিয়েছেন প্রকল্প কাজের সদস্য সচিব উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মুহাম্মদ জিয়াউর রহমান।


বিবার্তা/কুতুবী/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com