৯ মাস পর রুমা ও থানচিতে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার
প্রকাশ : ১৪ জুলাই ২০২৩, ২০:০৭
৯ মাস পর রুমা ও থানচিতে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার
বান্দরবান প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নয় মাস পর দেশের অন্যতম পর্যটন জেলা বান্দরবানের রুমা ও থানচি উপজেলায় স্থানীয় ও বিদেশী পর্যকদের ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে স্থানীয় প্রশাসন। তবে রোয়াংছড়ি উপজেলায় ভ্রমণে নিষেধাজ্ঞা এখনও বহাল রয়েছে।


১৪ জুলাই, শুক্রবার বান্দরবান জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।


বিজ্ঞপ্তিতে বলা হয়, রুমা ও থানচি উপজেলায় স্থানীয় ও বিদেশি পর্যটকদের ভ্রমণ সংক্রান্ত নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে। তবে পর্যটকদের দুর্গম এলাকায় ভ্রমণের পূর্বে উপজেলা প্রশাসন থেকে আইনশৃঙ্খলা সংক্রান্ত হালনাগাদ তথ্য সংগ্রহ করে যথাযথ সতর্কতা অবলম্বন করতে নির্দেশ দেওয়া হয়েছে।


তবে রোয়াংছড়ি উপজেলা ছাড়া বান্দরবানের অন্যান্য সব উপজেলায় পূর্বের মতো স্থানীয় ও বিদেশি পর্যটকরা ভ্রমণ করতে পারবেন।


এর আগে, র‍্যাব ও বাংলাদেশ সেনাবাহিনীর অভিযানের কারণে পর্যটকদের সার্বিক নিরাপত্তার স্বার্থে ২০২২ সালের ১৭ অক্টোবর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করে স্থানীয় প্রশাসন।


পার্বত্য চট্টগ্রামে বান্দরবান জেলায় কুকিচিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ); যা ‘বম পার্টি’ নামে পরিচিত একটি সশস্ত্র সংগঠন অর্থের বিনিময়ে নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’ সদস্যদের সামরিক প্রশিক্ষণ দেওয়া হয় বলে গত বছর অক্টোবর মাসে ঢাকায় সংবাদ সম্মেলন করে জানায় র‍্যাব।


এরপর গত বছর ১৭ অক্টোবর থেকে জঙ্গি ও কেএনএফ সদস্যদের বিরুদ্ধে রোয়াংছড়ি ও রুমা উপজেলার অভিযান চালায় র্যাব ও সেনা সদস্যের যৌথ বাহিনী। তখন থেকে রুমা ও রোয়াংছড়ি উপজেলায় অনির্দিষ্টকালের জন্য স্থানীয় ও বিদেশী পর্যটকদের ভ্রমণের উপর নিষেধাজ্ঞা দেয় জেলা প্রশাসন। পরবর্তীতে এ অভিযান চালানো হয় থানচি উপজেলাতেও।


পরবর্তীতে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানের কারণে কয়েক দফা ভ্রমণ নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়ে থানচি ও আলীকদম উপজেলাতেও পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞা দেওয়া হয়। পরে আলীকদম উপজেলায় ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার হয়। পর্যায়ক্রমে এবার রুমা ও থানচি দুই উপজেলা থেকেও পর্যটক ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলো।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com