ভূমি নিয়ে মামলা ও সীমানা বিরোধ কমে যাবে বহুলাংশে : পিযুষ কুমার
প্রকাশ : ২২ মে ২০২৩, ১৫:২১
ভূমি নিয়ে মামলা ও সীমানা বিরোধ কমে যাবে বহুলাংশে : পিযুষ কুমার
চট্টগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

‘স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রণালয়’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের মতো কর্ণফুলী উপজেলা ভূমি অফিসের উদ্যোগে ২২মে, সোমবার ‘ভূমি সেবা সপ্তাহ-২০২৩’ উদ্‌যাপন করা হয়েছে।


উপজেলা চত্বরে বেলুনে উড়িয়ে ভূমি সেবা সপ্তাহ উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মামুনুর রশীদ ও সহকারি কমিশনার (ভূমি) পিযুষ কুমার চৌধুরী। এরপর ভূমিসেবা স্টল পরিদর্শন করে সকলে এক প্রেস ব্রিফিং এ অংশ নেন।


সহকারি কমিশনার (ভূমি) পিযুষ কুমার চৌধুরী বলেন, ‘স্মার্ট ভূমিসেবার মূল অংশীজন হিসেবে দেশের জনগণকে সম্পৃক্ত করা, স্মার্ট ভূমিসেবা বিষয়ে সবাইকে পুঙ্খানুপুঙ্খভাবে অবগত করা এবং ভূমি সেবা পাওয়ার ক্ষেত্রে নিজ নাগরিক অধিকারের ব্যাপারে সবার মাঝে সচেতনতা বৃদ্ধি করাই এবারের ভূমি সেবা সপ্তাহের মূল লক্ষ্য। সাধারণ মানুষের উচিত নিজের কাজে নিজেকে ভূমি অফিসে আসা।’


তিনি আরও বলেন, ‘সারা দেশে স্মার্ট ভূমি ব্যবস্থা চালু হলে হলে নাগরিকগণকে খুব প্রয়োজন ছাড়া ভূমি অফিসে যেতে হবে না, একবার কোথাও ডিজিটাল জরিপ সম্পন্ন হলে, সেখানে ভবিষ্যতে আর জরিপ করার প্রয়োজন পড়বে না। ভূমি নিয়ে মামলা-মোকাদ্দমা ও সীমানা বিরোধ কমে যাবে বহুলাংশে।’


প্রসঙ্গত, ভূমি সেবাকে সাধারণ মানুষের নিকট আরও সহজলভ্য করার লক্ষ্যে ভূমি মন্ত্রণালয় উন্নয়নমূলক কার্যক্রম গ্রহণ করে বেশকিছু সেবা ইতোমধ্যে ডিজিটালাইজেশন করেছে। এসবের মধ্যে উল্লেখযোগ্য ই-নামজারি, অনলাইন/ডিজিটাল ভূমি উন্নয়ন কর, ১৬১২২ কলসেন্টার, সোশ্যাল মিডিয়া ও কিয়স্কের মাধ্যমে ভূমিসেবা, ডিজিটাল জরিপ, অনলাইনে জলমহালের আবেদন, ল্যান্ড ডাটা ব্যাংক, মর্টগেজ ডাটা ব্যাংক। এসব নানাবিধ উদ্যোগের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশের লক্ষ্য বাস্তবায়নে অগ্রগণ্য ভূমিকা পালন করেছে ভূমি মন্ত্রণালয়।


এ সময় উপস্থিত ছিলেন-কর্ণফুলী উপজেলা ভূমি অফিসের নাজির দেবাশীষ রুদ্র, কানুনগো উথোয়াই চিং মারমা, চরপাথরঘাটা ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা উজ্জ্বল কান্তি দাশ, চরলক্ষ্যা ইউনিয়নের তহশিলদার একেএম সাজ্জাদ শাহ আমজাদ, জুলধা ইউনিয়নের তহশিলদার আহমদ নুর, বড়উঠান ইউনিয়নের তহশিলদার তৌহিদুর আলম, শিকলবাহা ইউনিয়নের তহশিলদার মোহাম্মদ জসীম উদ্দীন ভূঁইয়া ও এজিএম জহির উদ্দিন।


‘স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রণালয়’ প্রতিপাদ্যে দেশের ৮টি বিভাগ, ৬৪টি জেলা এবং ৫০৭টি উপজেলা, রাজস্ব সার্কেল, ইউনিয়ন ও পৌর ভূমি অফিসে ২২ মে থেকে ২৮ মে ২০২৩ তারিখ পর্যন্ত ভূমি সেবা সপ্তাহ ২০২৩-এর কার্যক্রম চলবে।


বিবার্তা/জাহেদ/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com