গ্যাস সঙ্কট: চিটাগাং সার কারখানায় উৎপাদন বন্ধ
প্রকাশ : ০৭ মে ২০২৩, ১৪:২৯
গ্যাস সঙ্কট: চিটাগাং সার কারখানায় উৎপাদন বন্ধ
চট্টগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

গ্যাস সংকটের কারণে উৎপাদন বন্ধ হয়ে গেছে দেশের বৃহত্তম রাষ্ট্রীয় সার কারখানা চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার কোম্পানির (সিইউএফএল)। গত শুক্রবার কারখানাটির উৎপাদন বন্ধ হয়ে যায়।


রবিবার (৭মে) বিষয়টি নিশ্চিত করেন কারখানার ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান। তিনি জানান, গত ৫ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত যুক্তরাজ্যের একটি বিশেষজ্ঞ দলের তত্ত্বাবধানে সিইউএফএল কারখানার কনভার্টার ক্যাটালিস্ট পরিবর্তন করা হয়। পরবর্তীতে ক্যাটালিস্ট এমোনিয়া উৎপাদন উপযোগী করে তোলার ও রিডাকশনের জন্য হালদার টপসো, ডেনমার্ক থেকে আগামী ১০ মে একটি বিশেষজ্ঞ টিম কারখানায় আসার কথা রয়েছে। কিন্তু কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি হঠাৎ করে গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে। এতে করে বিদেশি বিশেষজ্ঞ টিমের ক্যাটালিস্ট পরিবর্তনের কাজ সম্পাদন করা নিয়ে অনিশ্চতায় পড়েছি আমরা।


তিনি আরও বলেন, গ্যাস সংকটসহ নানান কারণে কারখানার উৎপাদন বন্ধ হয়ে পড়লে বিভিন্ন মেশিন ও যন্ত্রাংশে মরিচা পড়ে ও বিকল হয়ে যায়। এতে ক্ষতির মুখে পড়ে কারখানাটি। আমরা বিষয়টি কেডিসিএল কর্তৃপক্ষকে চিঠির মাধ্যামে জানিয়েছি এবং গ্যাস সরবরাহের জন্য তাদের অনুরোধও করেছি।


সিইউএফএল কারখানা সূত্র জানায়, কারখানার সার উৎপাদন বন্ধ থাকায় প্রতিদিন তিন কোটি টাকার বেশি লোকসান গুনতে হচ্ছে। কারখানাটি চালু থাকলে দৈনিক ১ লাখ মেট্রিক টন অ্যামোনিয়া ও ১ হাজার ৭০০ মেট্রিক টন ইউরিয়া উৎপাদন করতে সক্ষম।


বিবার্তা/কেআর


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com