১৪ লিটার দুধে ২৬ লিটার পানি
প্রকাশ : ১১ এপ্রিল ২০২৩, ১৯:৪৪
১৪ লিটার দুধে ২৬ লিটার পানি
লক্ষ্মীপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

লক্ষ্মীপুরের রামগঞ্জে ১৪ লিটার দুধে ২৬ লিটার পানি মেশানের অভিযোগে বিক্রেতা ফারুক হোসেনকে ১ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ফারুক উপজেলার জগৎপুর ইমি ডেইরি ফার্মের কর্মচারী। ওই ফার্ম থেকেই দুধ এনে বিক্রি করছিলেন তিনি।


মঙ্গলবার (১১ এপ্রিল) বিকেলে রামগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) উম্মে হাবীবা মীরা বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, দুধে ৮০ শতাংশেরও বেশি পানি মেশানো হয়েছে। পরীক্ষা করে তা নিশ্চিত হওয়া গেছে।


এর আগে সোমবার (১০ এপ্রিল) রাতে রামগঞ্জ পৌর শহরের ওয়াবদা সড়কের চৌরাস্তা এলাকা ভেজাল দুধ বিক্রি করার সময় ফারুককে স্থানীয়রা আটক করে। খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে হাবীবা মীরা, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা রাকিবুল হাসান ও রামগঞ্জ পৌরসভার সেনেটারী ইন্সপেক্টর আলমগীর হোসেন ঘটনাস্থল আসেন। পরে দুধ পরীক্ষা করলে ৮০ শতাংশেরও বেশি পানি মেশানোর সত্যতা পাওয়া যায়।


ফারুকের বরাত দিয়ে উপজেলা প্রশাসন জানায়, ফারুক জগৎপুর ইমি ডেইরি ফার্ম থেকে দুধ এনে বাজারে বিক্রি করে। প্রতিদিন সন্ধ্যায় তাকে খামার থেকে ৪০ লিটার দুধ বিক্রি করার জন্য দেওয়া হয়। লিটার প্রতি এ দুধ ৫০-৭০ টাকা দরে বিক্রি করা হয়। এ খামার থেকে উপজেলা শহরে প্রতিদিন ২৫০ থেকে ৩০০ লিটার দুধ বিক্রি হয়। ঘটনার দিন সন্ধ্যায় তাকে ৪০ লিটার দুধ দেওয়া হয়। তবে এরমধ্যে ১৪ লিটার দুধ ও বাকি ২৬ লিটার পানি মেশানো হয়েছে বলে ফারুক নিজেই জানিয়েছে। একপর্যায়ে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ফারুককে ১ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পরে স্বল্পবয়সী ফারুককে সতর্ক করে ছেড়ে দেওয়া হয়। জব্দকৃত পানি মেশানো দুধ স্থানীয় মোহাম্মদিয়া মাদ্রাসা ও এতিমখানায় দিয়ে দেওয়া হয়েছে।


এদিকে বিষয়টি জানতে ফার্মের মালিক বাচ্চু মিয়ার মোবাইলফোনে একাধিকবার কল করেও কথা বলা সম্ভব হয়নি। তবে তিনি সাংবাদিকদের জানান, মানুষজন বেশি দামে দুধ কিনতে চায় না। তারা ৩০-৪০ টাকায় কিনতে চায়। এজন্য দুধে পানি মেশানো হয়।


রামগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) উম্মে হাবীবা মীরা বলেন, ছেলেটির বয়স কম হওয়ায় জরিমানার পর সতর্ক করে ছেড়ে দেওয়া হয়েছে। ধারণা করা হচ্ছে কয়েক ধাপে দুধের সঙ্গে পানি মেশানো হয়েছে। আমরা ওই খামারটিতে শিগগিরই অভিযান পরিচালনা করবো।



বিবার্তা/সুমন/এনএস


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com