মোহাম্মদ হানিফের জন্মদিনে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা
প্রকাশ : ০১ এপ্রিল ২০২৩, ১৮:১৭
মোহাম্মদ হানিফের জন্মদিনে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর, অবিভক্ত ঢাকার প্রথম নির্বাচিত সফল মেয়র মোহাম্মদ হানিফের ৭৯তম জন্মবার্ষিকী পালিত হয়েছে।


তারঁ কর্মময় জীবনকে স্মরণ করে শনিবার (১ এপ্রিল) মেয়র মোহাম্মদ হানিফ মেমোরিয়াল ফাউন্ডেশনসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন আজিমপুর কবরস্থানে মরহুমের কবর জিয়ারত, সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন ও দোয়া মাহফিলসহ দুস্থঃ অসহায় এবং সুবিধাবঞ্চিত পরিবারের মাঝে খাবার বিতরণ করে।


এসময় আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও ঢাকা দক্ষিণের সাবেক মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের নেতৃত্বে মোহাম্মদ হানিফের কবরে শ্রদ্ধা জানায় দলীয় নেতাকর্মীরা। পরে মরহুমের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া অনুষ্ঠানের অংশ নেয় আগতরা।


শ্রদ্ধা নিবেদন শেষে মোহাম্মদ সাঈদ খোকন তাঁর প্রয়াত পিতার জন্মবার্ষিকীতে রুহের মাগফেরাত কামনা করে দেশবাসীর কাছে দোয়া কামনা করেছেন।


উল্লেখ্য, মোহাম্মদ হানিফ ১৯৪৪ সালের এই দিনে পুরান ঢাকার আবদুল আজিজ এবং মুন্নি বেগমের সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৯৪ সালে তিনি লক্ষাধিক ভোটের ব্যাবধানে ঢাকার প্রথম মেয়র নির্বাচিত হন। তার নেতৃত্বেই ১৯৯৬ সালের মার্চ মাসে ‘জনতার মঞ্চ’ গঠিত হয়েছিল।


২০০৪ সালের ২১ আগস্ট  গুলিস্তানের বঙ্গবন্ধু এভিনিউয়ে নারকীয় গ্রেনেড হামলার সময় নিজের জীবন তুচ্ছ করে মানবঢাল রচনা করে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে রক্ষা করেন মোহাম্মদ হানিফ। একের পর এক ছোড়া গ্রেনেডে বঙ্গবন্ধু কন্যা প্রাণে রক্ষা পেলেও মারাত্বক আহত হন তিনি। দুঃসহ যন্ত্রনা সহ্য করেই মোহাম্মদ হানিফ জাতীয় রাজনীতিতে সক্রিয় থেকে ২০০৬ সালের ২৮ নভেম্বর ঢাকার এ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু বরণ করেন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com