শিরোনাম
লাঙ্গলবন্দের বিশ ঘাটে ‌‘পাপ মোচনে' পুণ্যার্থীরা
প্রকাশ : ২৯ মার্চ ২০২৩, ১০:৪৮
লাঙ্গলবন্দের বিশ ঘাটে ‌‘পাপ মোচনে' পুণ্যার্থীরা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

পাপ মোচনে ব্রহ্মপুত্র নদে তীর্থ মহাষ্টমী স্নান উৎসবে মেতেছেন সনাতন ধর্মাবলম্বীরা। ২৯ মার্চ (বুধবার) ভোর থেকে দল বেঁধে নারায়ণগঞ্জের বন্দর উপজেলার মুছাপুর ইউনিয়নের লাঙ্গলবন্দ এলাকায় আসছেন পুণ্যার্থীরা।


হিন্দু শাস্ত্রমতে, ‘হে মহাভাগ ব্রহ্মপুত্র, হে লৌহিত্য, আমার পাপ হরণ করো’ এ মন্ত্র পাঠ করে ফুল, বেলপাতা, ধান দুর্বা, হরিতকি, ডাব, আমপাতা পিতৃকুলের উদ্দেশ্যে অর্পণ করেন পুণ্যার্থীরা।


হিন্দু নেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, লাঙ্গলবন্দের ললিত সাধুর আশ্রম থেকে বন্দর সাবদী লোকনাথ মন্দির পর্যন্ত গত বছর ১৭টি ঘাটে স্নান করেছেন পুণ্যার্থীরা। এবছর নতুন তিনটি ঘাটলা যোগ করে মোট ২০টি ঘাটে স্নান করছেন পুণ্যার্থীরা।


এদিকে গত দুবছর করোনার কারণে অনেকটা সীমিত পরিসরেই লাঙ্গলবন্দে স্নান উৎসব উদযাপিত হয়েছে। করোনার পরই এবারই প্রথম বিধি নিষেধাজ্ঞা ছাড়াই স্নান উৎসব পালিত হচ্ছে। ফলে আগত পুণ্যার্থীর সংখ্যাও কয়েক গুণ বেশি। অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রশাসনের পক্ষ থেকে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা হয়েছে।


নারায়ণগঞ্জ জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক শিপন সরকার বলেন, আমরা মাস খানেক আগে থেকে স্নান উৎসবটি সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সফলের লক্ষ্যে কাজ করেছি। সংসদ সদস্য সেলিম ওসমান আমাদের সার্বিক সহযোগিতা করছেন। এছাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা, বিআইডব্লিউটিএ, সড়ক ও জনপথ অধিদপ্তরসহ সরকারি সব দপ্তরের কর্মকর্তার বর্তমানে লাঙ্গলবন্দ এলাকায় নিজ নিজ দায়িত্বগুলো পালন করছেন। ফলে আমরা যেসব সমস্যা চিহ্নিত করেছিলাম প্রায় সবগুলোই এরই মধ্যে সমাধান করতে সক্ষম হয়েছি।


এ বিষয়ে বন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বি এম কুদরত-এ-খুদা বলেন, স্নান উৎসব উপলক্ষে জেলা ও উপজেলা পর্যায়ে সব প্রস্তুতি আছে। আশা করছি শান্তিপূর্ণভাবে উৎসবটি সম্পন্ন করতে পারবো।


বিবার্তা/মাসুম

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com