চকরিয়ায় পানি শুনানি অনুষ্ঠিত
প্রকাশ : ২২ মার্চ ২০২৩, ২০:৫২
চকরিয়ায় পানি শুনানি অনুষ্ঠিত
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সদস্য ও কক্সবাজার-০১ আসনের সাংসদ জাফর আলম বলেছেন, জলবায়ু পরিবর্তন জনিত কারনে কক্সবাজার জেলার চকরিয়া-পেকুয়া উপজেলার ৩ লাখেরও বেশি মানুষ নানাভাবে ক্ষতিগ্রস্থ, সুপেয় পানির প্রাপ্যতা, লবনাক্ততা বৃদ্ধির কারনে সাধারণ মানুষের জীবন-জীবিককার ওপর নেতিবাচক প্রভাব শুরু হলেও এই ক্ষতি থেকে বাঁচাতে সেভাবে কার্যকর উদ্যোগ নেয়া সম্ভব হয়নি।


২২ মার্চ বুধবার ককসবাজার জেলার চকরিয়া উপজেলা পরিষদ হল রুমে পানি অধিকার প্রচারাভিযান ওয়াটারম্যুভ ক্যাম্পেইনের আওতায় আইএসডিই বাংলাদেশ, পার্টিসিপেটরি রিসার্চ অ্যান্ড অ্যাকশান নেটওয়ার্ক-প্রান এবং একশন এইড বাংলাদেশ এর যৌথ উদ্যোগে আয়োজিত শুনানিতে প্রধান অতিথির ভাষণে এ মন্তব্য করেন।


তিনি আরোও বলেন,যদি সরকার উপকূলীয় উন্নয়ন বোর্ড গঠন করে তাহলে এই উপকূলের মানুষের সমস্যাগুলো বিবেচনায় নিয়ে প্রয়োজনীয় পরিকল্পনা গ্রহন ও বাস্তবায়ন সম্ভব হবে। তাই আগামি জাতীয় সংসদে উপকূলীয় উন্নয়ন বোর্ড গঠনে একটি প্রস্তাব মহান জাতীয় সংসদে আনা হবে। একই সাথে জলবায়ু পরিবর্তন জনিত ক্ষতিগ্রস্থ এলাকায় অগ্রাধিকার ভাবে জলবায়ু সংক্রান্ত প্রকল্প গ্রহন করা প্রয়োজন। সেজন্য পরিবেশ ও জলবায়ু মন্ত্রণালয়কে উদ্যোগী হতে হবে। না হলে এই জলবায়ু পরিবর্তন জনিক ক্ষয়ক্ষতির প্রভাবে উপকূলে সাধারন মানুষের হাহাকার বাড়বে।


অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও মাতামুহুরী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মকসুদুল হক।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com