রংপুরে সরকারি বিলের মাটি যাচ্ছে ইটভাটায়
প্রকাশ : ২১ মার্চ ২০২৩, ১৯:০৩
রংপুরে সরকারি বিলের মাটি যাচ্ছে ইটভাটায়
রংপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সরকারি খাল এখন প্রভাবশালীর দখলে চলে গেছে। নিজের জমি মনে করে দিনের পর দিন মাটি বিক্রি করছেন প্রভাবশালীরা। মাপজোক না করেই আন্দাজে এভাবেই বিক্রি করে চলছেন সরকারি মাটি। এঘটনা রংপুরের বদরগঞ্জ উপজেলার লোহানীপাড়া ইউনিয়নের বাতাসন কুরারপাড়ে।


স্থানীয় কয়েকজনের সাথে কথা বলে জানা যায়, কুড়ারবিল ও আশপাশের এলাকায় ৪ একর ১৫ শতক জমি সরকারি। বিলের ধার দিয়ে বয়ে গেছে রাস্তা। সেই রাস্তায় এলাকাবাসীর বদরগঞ্জ উপজেলায় যাওয়ার একমাত্র পথ। সেই রাস্তাকে আকড়ে ধরে আছে বিলের পার্শ্বের প্যারাসাইট (ক্ষতিগ্রস্ত সাইটের অস্থায়ী মেরামত) যা এখন হুমকির মুখে।



সরেজমিনে দেখা যায়, প্রভাবশালীরা নিজের জমি মনে করেই এই মাটি বিক্রি করছেন। সরকারি বিলের মাটি বিক্রি সম্পর্কে জানতে চাইলে তারা নিজের জমি দাবি করেন।


দখলের বিষয়ে ওই এলাকার আশরাফুল আলম বলেন, ওটা আমাদের নিজস্ব জমি। যদি সরকারি জমি হয় তাহলে ডিসি আমাদের অবগত করুক। তখন কাটবো না। আর ডিসির জমি হলে মেপে নিবে।


নাম প্রকাশ না করার শর্তে ওই এলাকার একজন বলেন, এখানকার চেয়ারম্যান এর কিছু লোক ক্ষমতাবলে তারা দিনের পর দিন এই বিলের মাটি অবৈধভাবে বিক্রি করে যাচ্ছে। এবং এই বিলটি পানি না শুকাতেই সেচ পাম্প দিয়ে মাছ ধরে নিয়ে যায়। ফলে গরীব মানুষ আর মাছ খেতে পারে না। এখানকার ভূমি উপ সহকারী কর্মকর্তা ও কোন ব্যবস্থা নেন না।


মাটি বিক্রেতা আল আমিন হোসেন বলেন, আমি ইটভাটায় মাটি দেই না। জিয়া তার বড় গাড়ি দিয়ে মাটি তোলে।



মাটি বিক্রেতা জাহাঙ্গীর আলম বলেন, বিলটা ভরে যায়। আর যাতে পানি থাকে সেজন্যই মানুষ মাটি নিয়ে যায়। তিনি আরও বলেন, আমি ইলিয়াস চেয়ারম্যান এর নাতি। আপনাকে কে বলছে আমি মাটি বিক্রি করি।


এ বিষয়ে জানতে চাইলে ইউনিয়ন ভূমি উপ সহকারী কর্মকর্তা আনারুল ইসলাম বলেন, জমির দাগ দেন। এই সরকারি জমি সম্পর্কে তিনি অবগত নন।


উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এ বিষয়ে বলেন, বিষয়টি জানতে পারলাম। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।


বিবার্তা/সেলিম/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com