লীজের জায়গা দখলে নিতে প্রভাবশালীদের হামলা
প্রকাশ : ২১ মার্চ ২০২৩, ১৪:২২
লীজের জায়গা দখলে নিতে প্রভাবশালীদের হামলা
ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ রেলওয়ে থেকে বিধিবদ্ধভাবে লীজের মাধ্যমে গ্রহণ করা জায়গা দখলে রাখা ও এর সুষ্ঠু ব্যবস্থাপনা নিয়ে হিমশিম খাচ্ছেন লীজ গ্রহিতরা।


প্রভাবশালীদের একের পর এক আক্রমণ, কয়েক দফা মারধর, দোকানপাট ও বাড়ি-ঘর ভাংচুর, জোরকরে লীজের জায়গা থেকে অবৈধভাবে বালু উত্তোলনসহ নানা ধরণের হুমকি-ধমকি দিচ্ছে আশিক মিয়া গং। প্রত্যক্ষ ও পারিপার্শ্বিক নির্যাতনে দিশেহারা লীজ গ্রহীতা মো. হোসেন মিয়া পরিবার।


এসবের বিরুদ্ধে ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানায় একাধিক অভিযোগ দায়ের করাসহ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরও অভিযোগ দাখিল করা হয়েছে। যদিও এখনো কোনো প্রতিকার পায়নি লীজ গ্রহীতারা। এমন অন্যায় ও জোরজুলুমমূলক কর্মকাণ্ড লছে জেলার সদর উপজেলার বড়হরণ গ্রামে।


সমস্ত কাগজপত্র পর্যালোচনা ও স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, বাংলাদেশ রেলওয়ে ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার বড় হরণ এলাকায় ঢাকা-চট্টগ্রাম রেললাইনের দক্ষিণ-পশ্চিম পাশে ২৩০/৮ থেকে ২৩১/১ নং কিলোমিটার এর মধ্যে হরণখোলা মৌজার বিএস জেএল নং- ১৯, বিএস খতিয়ান নং- ০৩, দাগ নং- ৫৪৪ এর অংশে ০.২৮ একর জলাশয় ভূমি লীজ বরাদ্দ দেয় ২০১৬ সনে। সেই মোতাবেক লীজ গ্রহীতা বড় হরণ গ্রামের মৃত মো. তারা মিয়ার ছেলে শফিকুল ইসলাম, হোসেন ও সাগর মিয়া এতে দোকান ঘর নির্মাণ করে ভাড়া দেন তারা। এই লীজের মেয়াদ ২০২১ পর্যন্ত ছিল এবং পরবর্তীতে লীজ গ্রহীতাদের আবেদনের প্রেক্ষিতে রেলওয়ে কর্তৃপক্ষ এ লীজের মেয়াদ বৃদ্ধি করেছে।


এ অবস্থায় চলতি বছরের ৭ ফেব্রুয়ারি দুপুর ১২টার দিকে গ্রহণ করা লীজের জায়গায় দলবল ও দেশীয় অস্ত্র-শস্ত্র নিয়ে ঘটনাস্থলে এসে এখানে ব্যবসা করতে হলে হোসেন মিয়ার নিকট ৫ লাখ টাকা চাঁদা দাবী করেন একই গ্রামের হাজী আবু কালামের ছেলে আশিক মিয়া। চাঁদা দিতে অস্বীকৃতি জানানোয় ৩ ঘণ্টাব্যাপী তাণ্ডব চালায় আশিক গং। আশিকের দলবল দেশীয় অস্ত্র-শস্ত্র দিয়ে দোকানে হামলা চালায়। তারা দোকানের বিভিন্ন মালামালও লুট করে।


এ ঘটনায় ব্যবসায়ীদের প্রায় ৫ লাখ টাকার ক্ষতি হয়। খবর পেয়ে ঘটনাস্থলে এসে তাদেরকে বাঁধা দিলে হামলাকারীরা হোসেন মিয়া ও তার স্ত্রী-সন্তানদের উপরও আক্রমণ করে। তাদের বাড়ি-ঘরও ভাংচুর করা হয়। এরপর একইভাবে একইস্থানে চলতি বছরের ১৩ ফেব্রুয়ারি আবারও সংঘবদ্ধ হয়ে আক্রমণ করে আশিক মিয়া গং। এদিন ভোর ৬টার দিকে আক্রমণ করে সেখানে প্রায় ৯টা পর্যন্ত তাণ্ডব চালায় হামলাকারীরা।


সদ্য ভাংচুরের পর মাত্রই সংস্কার করা দোকানগুলো আবারও ভাংচুর করে ব্যবসায়ীদের বিপুল ক্ষতিসাধন করে। হামলার তীব্রতায় বিভিন্ন দোকানপাট গুড়িয়ে যায়। এ ঘটনায় ব্যবসায়ীদের আবারও ক্ষতি হয় ১০ লাখ টাকা। একইভাবে হামলাকারীরা হোসেন মিয়াকে ধাওয়া দেয়। উভয় ঘটনায় সাথে সাথে জাতীয় জরুরী নম্বর ৯৯৯ এর মাধ্যমে খবর পেয়ে ব্রাহ্মণবাড়িয়া সদর থানা পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণে আনে।


এদিকে ৮ ও ১৩ ফেব্রুয়ারি সংঘটিত দুই আক্রমণের ঘটনায় ৮ জনের নামোল্লেখসহ ২০/২৫ জনকে সহযোগি ও অজ্ঞাত বিবাদী করে সদর মডেল থানায় পৃথকভাবে অভিযোগ দিলেও এখনো এফআইআর বা এসডিআর- কোনো ব্যবস্থাই নেয়নি পুলিশ।


দুই ঘটনার পর হামলাকারীরা লীজ নেয়া ঘটনাস্থল থেকে অবৈধভাবে বালু উত্তোলনের উদ্যোগ নেয় এবং সেইমতে ঘটনাস্থল জলাশয়ে ড্রেজার মেশিন বসিয়ে ভূমিতে পাইপলাইন স্থাপন করে গত ১৯ ফেব্রুয়ারি থেকে বালু উত্তোলন শুরু করে। এ বিষয়ে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর একটি অভিযোগ করা হয়েছে। এই অভিযোগেও আশিক মিয়া গংদের অপতৎপরতা তুলে ধরে অবৈধভাবে বালু উত্তোলনের ব্যবস্থা গ্রহণ করার আবেদন করা হয়।


উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর দায়ের করা অভিযোগে বিবাদী করা হয়েছে- সদর উপজেলার বড় হরণ গ্রামের হাজী আবু কালামের ছেলে আশিক মিয়া, মৃত দৌলত আলীর ছেলে ওমেদ মিয়া, মৃত চান মিয়ার ছেলে ফারুক মিয়া, মৃত মলাই মিয়ার ছেলে ফারুক মিয়া ও জসিম উদ্দিন, আবদুল হাসিমের ছেলে শাহাবুদ্দিন, মৃত জিল্লু মিয়ার ছেলে খায়ের মিয়া, মৃত আঃ হেকিমের ছেলে কালাম মিয়া ও বড় হরণ আলিয়া মাদ্রাসার সুপারিনটেনডেন্ট সুলতান উদ্দিন। সুলতান উদ্দিনের বিরুদ্ধে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগ না থাকলেও বাকি দুই ঘটনায় হামলা-ভাংচুরে অংশগ্রহণের অভিযোগ করা হয়েছে।


এঘটনায় হামলাকারীদের উপযুক্ত শাস্তিসহ দোকানপাট ভাংচুরের ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন ভুক্তভোগীরা।


ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ এমরানুল ইসলাম জানান, আদালতে উভয়পক্ষের মামলা চলমান রয়েছে। বিষয়টি তদন্তাধীন আছে। তদন্ত শেষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।


বিবার্তা/নিয়ামুল/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com