বশেমুরবিপ্রবি'তে আন্তর্জাতিক গণিত দিবস পালিত
প্রকাশ : ১৪ মার্চ ২০২৩, ১৯:০৬
বশেমুরবিপ্রবি'তে আন্তর্জাতিক গণিত দিবস পালিত
বশেমুরবিপ্রবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) গণিত বিভাগের উদ্যোগে আন্তর্জাতিক গণিত দিবস পালিত হয়েছে।


মঙ্গলবার (১৪ মার্চ) সকাল ১১টায় গণিত বিভাগের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের সামনে থেকে র‍্যালি বের করা হয়। র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্হান প্রদক্ষিণ করে আবার একই স্থানে এসে শেষ হয়। র‍্যালি শেষে গণিত বিভাগের শিক্ষার্থীদের নিয়ে গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়।


এছাড়াও দুপুর ১২:৩০ টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের গণিত বিভাগের ৩১২নং রুমে আন্তর্জাতিক গণিত দিবস উপলক্ষে কেক কাটা ও আলোচনা সভার আয়োজন করা হয়।


উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মোবারক হোসেন,অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গণিত বিভাগের সভাপতি ড. ডিপঙ্কর কুমার। এছাড়া উপস্থিত ছিলেন গণিত বিভাগের সকল শিক্ষক ও বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা।


গণিত বিভাগের সভাপতি ড.ডিপঙ্কর কুমার বলেন,"গণিত নিয়ে শিক্ষার্থীদের মধ্যে একটা ধোয়াশা থেকে যায় যে, সে গণিত বিষয়ে পড়ে কি হবে। কিন্তু তাদের এই বিষয়ে সম্যক ধারণা নাই যে গণিতের কদর সকল জায়গায়, দেশসহ দেশের বাইরে এর চাকরির বাজারও অনেক বেশি। তাই তিনি গণিত বিষয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের চাকরির বাজার নিয়ে চিন্তিত না হয়ে এর প্রতি আরো মনোযোগী হতে বলেন।"


বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মোবারক হোসেন বলেন, "আমি দীর্ঘ ৪৮ বছর যাবৎ গণিত বিষয়ে পড়ানো এবং তা নিয়ে গবেষণা করে আসছি,অনেক জটিল জিনিস আমি সহজ ভাবে করার নিয়ম ও তৈরি করেছি। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্য করে বলেন, তাই তোমরা গণিত বিষয়ে পড়ে চিন্তিত হবে না, তোমাদের গুগলে কাজ করারও সুযোগ আছে, গণিতের এমনও চাকরির বাজার আছে যেখানে চাকরি করে তোমার মাসে লাখ-লাখ টাকা আয় করতে পারবা।"


উল্লেখ্য এর আগে দিনটি পাই দিবস হিসেবে পালিত হয়ে আসলেও,২০১৯ সালে ইউনেস্কো দিনটিকে আন্তর্জাতিক গণিত দিবস হিসেবে ঘোষণা করেন। এরপর থেকে দিনটি আন্তর্জাতিক গণিত দিবস হিসেবে পালিত হয়ে আসছে।


বিবার্তা/এনএস

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com