পঞ্চগড়ে আতংঙ্ক বিরাজমান, ১১ দিনে ঘরে ফিরতে পারেনি ক্ষতিগ্রস্তরা
প্রকাশ : ১৪ মার্চ ২০২৩, ১৭:৫৪
পঞ্চগড়ে আতংঙ্ক বিরাজমান, ১১ দিনে ঘরে ফিরতে পারেনি ক্ষতিগ্রস্তরা
পঞ্চগড় প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সম্প্রতি পঞ্চগড়ে আহমদিয়া সম্প্রদায়ের সালানা জলসাকে কেন্দ্র করে ঘটে যাওয়া ঘটনায় এখনও আতঙ্ক কাটেনি আহমদিয়া সম্প্রদায়ের মানুষের মাঝে। ১১ দিনেও  ঘরে ফিরতে পারেনি  ক্ষতিগ্রস্থ পরিবারগুলো।


এ ঘটনায় মোট মামলা ২৫ টি । আসামি প্রায় দশ থেকে এগারো হাজার। এর মধ্যে পঞ্চগড় সদর থানায় ২০ টি ও বোদা থানায় ০৫ টি মামলা দায়ের করা হয়েছে।  এর বেশির ভাগ মামলা প্রশাসনের পক্ষ থেকে।  এসব মামলায়  এ পর্যন্ত মোট গ্রেপ্তার ১৯৩ জনকে আটক করেছে যৌথ বাহিনী।


গত শুক্রবার (৩ মার্চ) আহমদনগরে আহমদিয়া সম্প্রদায়ের তিন দিনব্যাপী বার্ষিক সালানা জলসা বন্ধের দাবিতে সম্মিলিত খতমে নবুওয়ত সংরক্ষণ পরিষদ সমর্থক মুসল্লিরা বিক্ষোভ করেন। তাদের অমুসলিম ঘোষণার দাবিতে শহরে ব্যাপক তাণ্ডব চালায় বিক্ষুব্ধরা। এতে রণক্ষেত্রে পরিণত হয় পঞ্চগড়। 


সংঘর্ষে দুই যুবক মারা যায়। ওই দিন বাধ্য হয়ে রাত ৮ টায় জলসা বন্ধ করে দেয় প্রশাসন। 


এরপরেও শনিবার গুজব ছড়িয়ে ওই সম্প্রদায়ের লোকজনের বাড়িঘরে হামলা, ভাঙচুরসহ অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনা ঘটে। 


শহরের আহমদ নগরসহ বোদা উপজেলার শালশিড়ি, ডাঙ্গাপাড়া, ফুলতলাসহ আহমদিয়া সম্প্রদায় অধুষ্যিত বিভিন্ন এলাকায় পুড়ে যায় ১৭৯ টি পরিবারের ঘর-বাড়ি।


এখনও পুড়ে যাওয়া বাড়িঘরে ফিরে আসেননি সেখানকার বাসিন্দারা। আতংঙ্ক কাটেনি আহমদীয়া সম্প্রদায়ের মানুষের মাঝে। 


আজ মঙ্গলবার(১৪ মার্চ) দুপুরে ক্ষতিগ্রস্থ পরিবাবের মাঝে শাড়ি, লুঙ্গি ও কম্বল বিতরণ করেন পঞ্চগড়-০১ আসনের সংসদ সদস্য মজাহারুল হক প্রধানের পক্ষ থেকে তার ছেলে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক মানব বিষয়ক সম্পাদক শাহনেওয়াজ প্রধান শুভ।  


আহমদিয়া সম্প্রদায়ের পক্ষ থেকে এসব অনুদান গ্রহণ করেন আহমদিয়া সম্প্রদায়ের আঞ্চলিক শাখার বিচার বিষয়ক সম্পাদক ওসমান আলী ও জামিয়া আহমদিয়া বাংলাদেশ ইনিস্টিউটের লেকচারার জাফর আহমেদ।  এসময় বাংলাদেশ ছাত্রলীগ পঞ্চগড় জেলা শাখার সভাপতি নোমান হাসানসহ অনেকে উপস্থিত ছিলেন। 


বিবার্তা/বিপ্লব/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com