গুলিস্তানে ভবনটির বেজমেন্টে বিস্ফোরণ হয়েছে: সেনাবাহিনী
প্রকাশ : ০৮ মার্চ ২০২৩, ০১:০৪
গুলিস্তানে ভবনটির বেজমেন্টে বিস্ফোরণ হয়েছে: সেনাবাহিনী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানীর গুলিস্তানের সিদ্দিক বাজার এলাকায় একটি ভবনে বিস্ফোরণে এখন পর্যন্ত ১৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ক্যাফে কুইন নামে (১৮০/১) ওই ভবনের বেজমেন্টে বিস্ফোরণ হয়েছে বলে জানিয়েছে সেনাবাহিনী।


মঙ্গলবার (৭ মার্চ) রাত ১১টার দিকে পরীক্ষা-নিরীক্ষা শেষে এ তথ্য জানান ঘটনাস্থলে আসা সেনাবাহিনীর বোম্ব ডিসপোজাল টিমের লিডার মেজর মো. কায়সার বারী।


তিনি বলেন, প্রাথমিকভাবে আমাদের মনে হয়েছে বিস্ফোরণ বেজমেন্টে হয়েছে। তবে বিস্ফোরকের কোনো আলামত পাওয়া যায়নি। বিস্ফোরণের ক্ষয়ক্ষতি দেখে আমাদের মনে হয়েছে, এতে কোনো বিস্ফোরক ব্যবহৃত হয়নি।


তিনি আরো বলেন, আমাদের ডিভাইস দিয়ে যতদূর এপ্রোচ করা সম্ভব হয়েছে আমরা পর্যবেক্ষণ করেছি। আমাদের যন্ত্র দ্বারা পরীক্ষা-নিরীক্ষায় প্রাথমিকভাবে কোনো বিস্ফোরকের উপস্থিতি পাওয়া যায়নি।


বিস্ফোরণের কারণ জানতে চাইলে এই সেনা কর্মকর্তা বলেন, এখানে যে পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে, এ ধরণের বিস্ফোরণ ঘটাতে বিপুল পরিমাণ বিস্ফোরকের প্রয়োজন হত। সে পরিমাণ বিস্ফোরক ব্যবহার হলে আমরা গন্ধ পেতাম। আমাদের ডিভাইস ও বিভিন্ন সংস্থার ডগ স্কোয়াডও বিস্ফোরকের কোনো উপস্থিতি পায়নি।


তিনি বলেন, পর্যবেক্ষণের পর আমাদের ইঞ্জিনিয়াররা বলছেন, বিল্ডিংয়ের অনেকগুলো ভিম নষ্ট হয়ে গেছে। কলামগুলোর অবস্থাও ভালো নয়। সে কারণে বিল্ডিংটা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এই বিল্ডিংটাকে স্টেবল করার পর বেজমেন্টে যেতে পারলে আমরা আরও কাছে থেকে পর্যবেক্ষণ করতে পারব। সিটি কর্পোরেশন ও বুয়েটসহ অন্যান্য ইঞ্জিনিয়ারিং বিভাগের মতামত নিয়ে বিল্ডিংটা স্টেবল করতে হবে।


স্টেবল করতে কত সময় লাগতে পারে জানতে চাইলে মেজর কায়সার বলেন, স্টেবল করতে এক্সপার্ট অপিনিয়ন প্রয়োজন। আমার টিমের মূল এক্সপার্টিজ বোম্ব ডিসপোজাল নিয়ে। তবে স্টেবল করার বিষয়টি জটিল বলে মনে হয়েছে। ভিম ও কলাম ক্ষতিগ্রস্ত হয়েছে। ভবনটি সাততলা। ভিমের মাধ্যমে লোড কলামে ট্রান্সফার হচ্ছে না। সে কারণে আমরা এখনি বলতে পারছি না স্টেবল করতে কত সময় লাগবে।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com