সাঁতাও সিনেমায় পর্দা নামলো পণ্ডিত বইমেলার
প্রকাশ : ০৬ মার্চ ২০২৩, ১৫:০৬
সাঁতাও সিনেমায় পর্দা নামলো পণ্ডিত বইমেলার
কুড়িগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পণ্ডিত বইমেলার শেষ দিন ছিলো এক ভিন্ন আয়োজন। এ অঞ্চলের জীবন জীবিকা নিয়ে নির্মিত সাঁতাও সিনেমাটি দেখতে হাজার হাজার মানুষের ভীড় জমেছিলো পাঁচ দিনব্যাপী পণ্ডিত বইমেলার শেষ দিনে।


সাঁতাও সিনেমার পরিচালক খন্দকার সুমন বলেন, একেবারে প্রাকৃতিকভাবে নির্মিত এই ছবি রংপুর অঞ্চলের মানুষের প্রতিদিনের জীবন কাহিনী। এই সিনেমায় কেউ একা নায়ক নেই, সবাই জীবন যুদ্ধের নায়ক। চিলমারীর পণ্ডিতবই মেলার শেষ দিনে এই সিনেমা প্রদর্শনের জন্য আমি এসেছি শুধু মানুষের উচ্ছাস দেখার জন্য। আমি তাদের উচ্ছাসে আরো বেশি আবেগ আপ্লুত হয়েছি, পণ্ডিত বইমেলা প্রতি বছর হোক এই কামনা সাথে সুস্থ্যধারার চলচ্চিত্র নির্মান হোক এই প্রত্যাশা।


কুড়িগ্রামের চিলমারীতে পঞ্চমবারের মতো অনুষ্ঠিত হওয়া পণ্ডিত বইমেলার শেষ দিন উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে সমাপ্তি হয়েছে। এবছর রেকর্ড সংখ্যক ৫ লাখ টাকার বই বিক্রি হয়েছে এই মফস্বল এলাকায়। এ এক দারুণ ইতিহাস, প্রত্যন্ত এসব এলাকায় এখনো রয়েছে বইপ্রেমি বহু মানুষ। রবিবার সকাল থেকেই থানাহাট এ ইউ পাইলট সরকারি বিদ্যালয়ের মাঠে বইমেলার প্রতিটি স্টলে ভীড় ছিলো চোখে পড়ার মতো। বেলা বাড়ার সাথে বাড়ছিল পাঠকের সংখ্যাও।


সমাপনী দিনে অনুষ্ঠিত হয়েছে কুইজ প্রতিযোগিতা, বিতর্ক উৎসব, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী। সব শেষে সাঁতাও সিনেমা টি দেখানো হয়েছে। রবিবার ৫ দিনব্যাপী পঞ্চম পন্ডিত বই মেলার সমাপনী অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার মো. মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কুড়িগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ।


বিশেষ অতিথি ছিলেন কুড়িগ্রাম প্রেসক্লাবের সাবেক সভাপতি অ্যাডভোকেট আহসান হাবীব নীলু, মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান সরকার, এস.এম.দেলোয়ার হোসেন, থানাহাট, এ, ইউ পাইলট উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক মোঃ আব্দুর রাজ্জাক, আব্দুল জলিল বিএসসি, নজির হোসেন বিএসসি, ব্যবসায়ী মোঃ সাইদুল আবেদীন ডলার, থানাহাট পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ তৈয়ব আলী, মেলার আয়োজক কমিটির আহ্বায়ক নাহিদ হাসান নলেজ প্রমুখ বক্তব্য রাখেন।


৫ম পণ্ডিত বইমেলার আয়োজক কমিটির আহবায়ক নাহিদ হাসান নলেজ, এবছর প্রায় ৫লাখ টাকার বই বিক্রি হয়েছে। এর আগে যেসব মেলা হয়েছে চিলমারীতে সেই তুলনায় অনেক বেশি বই এবার বিক্রি হয়েছে। মেলার শেষ দিন সাঁতাও সিনেমাটি দেখানো হয়েছে। এর আগে ১মার্চ অর্থনীতিবিদ অধ্যাপক আনু মুহাম্মদের হাত ধরে শুরু হয়েছিলো পাঁচদিন ব্যাপী এই পঞ্চম পণ্ডিত বইমেলা।


বিবার্তা/রাফি/জবা/এমএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com