অগ্নিনিরাপত্তা সনদ নেই যেসব ভবনের, সেগুলোর বিরুদ্ধে অভিযান
প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২৩, ২১:০২
অগ্নিনিরাপত্তা সনদ নেই যেসব ভবনের, সেগুলোর বিরুদ্ধে অভিযান
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাজধানী ঢাকা শহরের মধ্যে যেসব ভবনের অগ্নিনিরাপত্তা সনদ নেই, সেগুলোর বিরুদ্ধে অভিযানে নামছে ফায়ার সার্ভিস। আগামী সপ্তাহ থেকে এই অভিযান শুরু হবে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন।


বুধবার (২২ ফেব্রুয়ারি) বিকেলে ঢাকার কাজী আলাউদ্দিন রোডে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের সম্মেলনকক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এই কথা জানান।


ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুরস্কে উদ্ধার অভিযান শেষে ফায়ার সার্ভিসের ১২ সদস্যের ফিরে আসা উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে ফায়ার সার্ভিসের মহাপরিচালক বলেন, ‘ঢাকার নিমতলী (২০১০) ও চুড়িহাট্টা (২০১৯) অগ্নিকাণ্ডের পর ফায়ার সার্ভিস ও সিটি করপোরেশন এই এলাকায় কোনো কারখানার লাইসেন্স দিচ্ছে না। এরপর থেকে পুরান ঢাকায় যেসব ভবন নির্মাণ হয়েছে, তা এখনো অবৈধ অবস্থায় আছে।


মহাপরিচালক বলেন, এসব ভবনে কী কী অগ্নিনিরাপত্তা–ব্যবস্থা নেওয়া হয়েছে, তা দেখতে ফায়ার সার্ভিস ও সিটি করপোরেশন মিলে অভিযান চালানো হবে। যেসব ভবনে অগ্নিনিরাপত্তার বিধান মানা হয়নি অভিযানে সেগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এরই মধ্যে রাজউক ও সিটি করপোরেশনের সঙ্গে ভ্রাম্যমাণ আদালত করে আইন প্রয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


মইন উদ্দিন বলেন, বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (বিএনবিসি) অনুযায়ী ভবন নির্মাণ বাধ্যতামূলক। যে সংস্থার কার্যপরিধির মধ্যে যেটুকু রয়েছে, সেই সংস্থাকে সেসব ভবন চিহ্নিত করতে হবে। রানা প্লাজার ঘটনার পরে কিছু ভবনকে কোড দিয়ে শনাক্ত করা হয়েছিল। আমরা সেটা করার জন্য সিটি করপোরেশন এবং রাজউকের সাথে কাজ করছি।


অভিযান প্রসঙ্গে তিনি বলেন, ফায়ার সার্ভিসের যে অংশ আছে বিশেষ করে ফায়ার সেফটির আইনটি মানা হয়নি যেখানে, প্রথমেই আমরা সেখানে যাব। অভিযানে সিটি করপোরেশন সঙ্গে থাকবে। অন্য যে সংস্থাগুলো আছে তারা তাদের বিষয়টি দেখবে।


বিবার্তা/রিয়াদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com