ধানবীজ উৎপাদনের প্রশিক্ষণ পেল উপকূলের কৃষকরা
প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৪৩
ধানবীজ উৎপাদনের প্রশিক্ষণ পেল উপকূলের কৃষকরা
শ্যামনগর (সাতক্ষীরা) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

উপকূলে লবণ সহনশীল ধানবীজের সংকট কাটিয়ে উঠতে লিডার্স জলবায়ু সহনশীল দলের সদস্যদের লবণ সহনশীল ধানবীজ উৎপাদনের উপর দুইদিন ব্যাপী প্রশিক্ষণের আয়োজন করেছে। ৮ ফেব্রুয়ারি সকাল দশটায় লিডার্স এর প্রধান কার্যালয়ে ধানবীজ উৎপাদনকারীদের দুইদিন ব্যাপী প্রশিক্ষণের শুভ উদ্বোধন ঘোষণা করা হয়।


উক্ত ধানবীজ উৎপাদন ও সংরক্ষণ সতেজীকরণ প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন লিডার্স এর নির্বাহী পরিচালক মোহন কুমার মন্ডল।


অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা জেলার বিএডিসির সহকারী পরিচালক মোঃ মনোয়ার হোসেন খাঁন, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সিনিয়র সাইন্টিফিক অফিসার ড. মো. বাবুল আকতার, শ্যামনগর উপজেলা কৃষি কর্মকর্তা এস এম এনামুল ইসলাম, লিডার্স এর প্রকল্প সমন্বয়কারী জি. এম মোশারাফ হোসেন, মনিটরিং অফিসার রনজিৎ কুমার মন্ডল প্রমূখ।


সভাপতি বলেন, ”বেসরকারী উন্নয়ন সংগঠন লিডার্স লবণ সহনশীল জাতের ধান কৃষকদের মাঝে বিতরণ করে লবণ সহনশীল ধান চাষে আগ্রহী করার চেস্টা করছে। কিন্তু সেই ধরণের লবণ সহনশীল ধানের জাত বাজারে পর্যাপ্ত না থাকায় ব্যাপক হারে চাষ করা সম্ভব হয়নি। তাই লিডার্স লবণ সহনশীল ধানবীজ সংরক্ষণে কৃষকদের প্রশিক্ষণ ও প্রণোদনা দিয়ে বীজ সংকট সমাধানে উদ্যোগ নিয়েছে।”


প্রধান অতিথি বলেন, “উপকূলীয় এলাকায় লবণাক্ততা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তাই এখানে লবণ সহনশীল জাতের ধান চাষ না করলে ফলন কম হবে। লবণ সহনশীল ধান চাষে কৃষকদের আরও বেশি উৎসাহিত করতে হবে। এজন্য কৃষকদের এ ধরনের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। ধান উৎপাদনকারীদের এ ধরনের প্রশিক্ষণের উদ্যোগ নেওয়ার জন্য লিডার্সকে ধন্যবাদ জানাচ্ছি।”


বিবার্তা/পরিতোষ/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com