জনবল সংকটে কিডনী ডায়ালাইসিস ইউনিটে চিকিৎসা সেবা ব্যাহত
প্রকাশ : ৩১ জানুয়ারি ২০২৩, ২১:২১
জনবল সংকটে কিডনী ডায়ালাইসিস ইউনিটে চিকিৎসা সেবা ব্যাহত
নোয়াখালী প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কিডনি রোগীদের সেবা নিশ্চিত করতে ২০১৮ সালে ২৫০ শয্যা বিশিষ্ট নোয়াখালী জেনারেল হাসপাতালে ‘কিডনী ডায়ালাইসিস ইউনিট’ চালু করা হয়। এ কিডনি ইউনিটটি বৃহত্তর নোয়াখালীর (নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর) মধ্যে একমাত্র প্রতিষ্ঠান হওয়ায় তিন জেলার লোকসহ পার্শ্ববর্তী কুমিল্লা ও চাঁদপুর জেলার রোগীরাও এখানে চিকিৎসা নিচ্ছেন। কিন্তু প্রতিষ্ঠানটিতে জনবল সংকটে সেবা দিতে প্রতিনিয়ত হিমশিম খেতে হচ্ছে কর্তব্যরত চিকিৎসক ও নার্সদের। পর্যাপ্ত জনবল পেলে চিকিৎসা সেবার মান আরও উন্নতি করতে পারবে বলে আশা হাসপাতাল কর্তৃপক্ষের।


জানা গেছে, ২৫০ শয্যা বিশিষ্ট নোয়াখালী জেনারেল হাসপাতালে ২০১৮ সালের ১৭ সেপ্টেম্বর ২০টি বেড নিয়ে স্থাপন করা হয় কিডনি ডায়ালাইসিস ইউনিট, যার মধ্যে নেগেটিভ বেড ১২টি, ২টি হেপাটাইটিস বি ভাইরাস পজেটিভ বেড ও হেপাটাইটিস সি ভাইরাস পজেটিভ বেড ৬টি। ডায়ালাইসিসের জন্য ২০টি ও ভর্তি রোগীদের জন্য রয়েছে ১৬টি বেড। গত বছরের ডিসেম্বরে আরও ৫টি ডায়ালাইসিস বেড আনা হয়েছে, তবে সেগুলো এখনও ইন্সটলেশন করা হয়নি। নাম মাত্র মূল্যে (মাত্র ৪০০ টাকায়) ডায়ালাইসিস ফি হওয়ায় প্রতিদিন এখানে কিডনি রোগীর চাপ বাড়ছে। প্রতিষ্ঠার পর থেকে এ ইউনিট থেকে সেবা নিয়েছেন প্রায় ৪১ হাজার রোগী। প্রাইভেট হাসপাতালে প্রতিবার ডায়ালাইসিসে ২৫০০ থেকে ৩০০০ টাকা খরচ হওয়ায় অনেকর পক্ষে প্রাইভেটে চিকিৎসা করানো সম্ভব হয়না। খরচ কম হওয়ায় প্রতিদিন বাড়ছে কিডনি রোগীর সংখ্যা, তবে দায়িত্বরদের চিকিৎসা খুশি ভর্তিকৃত রোগী ও তাদের স্বজনরা।


হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, ভর্তিকৃত রোগীদের সেবা নিশ্চিত করতে প্রতিদিন কাজ করে যাচ্ছে সরকারিভাবে নিয়োগপ্রাপ্ত ১জন কনসালট্যান্ট, ৩জন মেডিকেল অফিসার, ২২জন সিনিয়র স্টাফ নার্স। এছাড়াও চুক্তি ভিত্তিক আউটসোর্সিং এ কাজ করছেন ৪জন মেডিকেল এ্যাসিসট্যান্ট, ১জন মেডিকেল টেকনোলজিষ্ট, ৫জন মেডিকেল টেকনিশিয়ান, ৩জন রিসিপশনিস্ট, ২জন সুপারভাইজার, ৬জন সিকিউরিটি, ১০জন ওয়ার্ড বয় ও ৬জন আয়া। চুক্তি ভিত্তিক পদগুলোতে লোকবল নিয়োগের পাশাপাশি উন্নতমানের সেবার জন্য আরও ১০জন নার্সের প্রয়োজন রয়েছে ইউনিটটিতে।


ডায়ালাইসিসের পাশাপাশি এ প্রতিষ্ঠানটিতে ক্যাথেটার, পার্মানেন্ট ক্যাথেটার, রেনাল বায়োন্সি, এভি ফিস্টুলা রোগিদেরও চিকিৎসা দেওয়া হচ্ছে। প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত প্রায় দেড় কোটি টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা দিয়েছে ইউনিটটি। প্রয়োজনীয় জনবল ও সকল ধরনের সাপোর্ট পেলে প্রতিষ্ঠানটি থেকে খুব বেশি টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা করা সম্ভব হবে।


হাসপাতালে কর্মরত কয়েকজন বলছেন, জনবল সংকটের কারণে কর্তব্যরত চিকিৎসক ও নার্সসহ সকলকে নিয়মিত রুটিনের বাইরে গিয়ে প্রতিনিয়ত অতিরিক্ত কাজ করতে হচ্ছে। এতে করে উন্নত মানের চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন রোগীরা। ফলে পর্যাপ্ত জনবল নিয়োগের মাধ্যমে রোগীদের উন্নত মানের সেবা নিশ্চিত করবে কর্তৃপক্ষ এমনটাই প্রত্যাশা সবার।


মনির হোসেন নামের ভর্তিকৃত এক রোগির স্বজন জানান, গত চার মাস আগে উনার মায়ের কিডনিতে সমস্যা চিহিৃত হয়। এরপর অসুস্থ অবস্থায় উনাকে গত ১০দিন আগে নোয়াখালী কিডনি ইউনিটে ভর্তি করা হয়। হাসপাতালে কর্তব্যরতদের আন্তরিকতায় বর্তমানে তিনি কিছুটা সুস্থ আছেন। হাসপাতালে রোগীর তুলনায় চিকিৎসক ও নার্স কম। যেহেতু কিডনি সমস্যা মানবদেহের বড় একটি সমস্যা তাই এখানে যারা চিকিৎসা নিতে আসেন তাদের উন্নত মানের চিকিৎসা নিশ্চিত করা দরকার, যার জন্য প্রয়োজনীয় লোকবল নিয়োগ করা জরুরি।


কিডনি ইউনিটের ইনচার্জ মোটুসী দ্রং বলেন, নার্সসহ একাধিক পদে আমাদের জনবল সংকট রয়েছে। পর্যাপ্ত জনবল নিয়োগ করা হলে এ ইউনিটে ভর্তিকৃত রোগিদের উন্নতমানের সেবা নিশ্চিতে আমরা কাজ করতে পারবো।


কিডনি বিশেষজ্ঞ ও চিকিৎসক ডা. ফজলে এলাহী খাঁন বলেন, কিডনি ইউনিটে প্রতিনিয়ত রোগীর চাপ বেড়েই চলছে। মাত্র ২০টি বেড থাকায় চিকিৎসা প্রত্যাশী অনেক রোগীকে অপেক্ষমান রাখা হয়। ২০টি মেশিনের মধ্যে মাঝে মাঝে কয়েকটি নষ্ট হয়ে যায়। জনবলের সাথে সাথে এখানে মেশিন ও শয্যা সংখ্যা বাড়ানোও জরুরি।


জনবল সংকটের বিষয়টি স্বীকার করে নোয়াখালী জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. হেলাল উদ্দিন বলেন, পুরো হাসপাতালটি নামে ২৫০ শয্যা হলেও এখানে যে পরিমাণ জনবল আছে তা দিয়ে ১৫০ শয্যা হাসপাতাল চালানোও কষ্টকর। কিডনি ইউনিটে প্রতিদিন ৬০জনের বেশি রোগী ডায়ালাইসিস সেবা নিচ্ছেন, যা মাস শেষে পনের শতাধিক হয়। ডায়ালাইসিস তুলনায় আমাদের জনবল অনেক কম। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলে জনবল নিয়োগের ব্যবস্থা করে সেবার মান বৃদ্ধি করা হবে বলে জানান এ কর্মকর্তা।


বিবার্তা/সবুজ/এমএইচ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com