সিরাজগঞ্জের উল্লাপাড়ায় খিরা চাষে বাম্পার ফলন
প্রকাশ : ২৯ জানুয়ারি ২০২৩, ১৭:৪৫
সিরাজগঞ্জের উল্লাপাড়ায় খিরা চাষে বাম্পার ফলন
সিরাজগঞ্জ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

উত্তরাঞ্চলের শস্য ভাণ্ডার হিসেবে খ্যাত খিরা চাষে সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলায় লাভের মুখ দেখছেন কৃষকরা। এ বছর ২৪০ হেক্টর জমিতে খিরার আবাদ করা হয়েছে বলে জানিয়েছেন কৃষি সম্প্রসারণ অধিদফতর।


জানা যায়, প্রতি মণ খিরা পাইকারি বিক্রি হচ্ছে ১৪০০ থেকে ১৬০০ টাকা পর্যন্ত। যা উৎপাদন খরচের চেয়ে তিন গুণ বেশি। অল্প সময়ে স্বল্প খরচে অধিক লাভ হওয়ায় প্রতিবছরই খিরা চাষে আগ্রহী হয়ে উঠছেন নতুন নতুন কৃষক।


সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার মাঠে মাঠে কৃষকরা এখন খিরার জমিতে পরিচর্যায় ব্যস্ত। পরিবারে ছোট থেকে বড় সবাই অবিরাম খিরার জমিতে কেউ পরিচর্যায় ব্যস্ত, কেউবা খিরা তুলতে ব্যস্ত সময় পার করছে। উল্লাপাড়া উপজেলার মোহনপুর, বড়পাংগাসী, উধুনিয়া,কয়ড়ায় মাঠের পর মাঠ খিরার চাষাবাদ করা হয়েছে। সবুজ খিরা গাছে ভরে গেছে কৃষকের ক্ষেত।


ইতোমধ্যেই উপজেলার বিভিন্ন হাটবাজারে খিরা উঠতে শুরু করেছে। দামও বেশ ভালো। জেলার বিভিন্ন হাট-বাজারে চাষিদের নিয়ে আসা খিরা ক্রয় করে ব্যাপারীরা ট্রাকযোগে ঢাকা, চট্টগ্রামসহ বিভিন্ন এলাকায় নিয়ে বিক্রি করে তারা লাভবান হচ্ছেন। আগাম শীতকালীন ফসল হিসেবে খিরা চাষাবাদ করে কয়েক হাজার কৃষক এখন সচ্ছল স্বাবলম্বী।


উপজেলার কৃষক মো. ইউনুস আলী, শাহ আলম, নাজমুল, এরশাদ বলেন, অন্য ফসলের চেয়ে খিরা চাষে অধিক লাভ। তাই এ চাষাবাদের প্রতি আমাদের দিন দিন আগ্রহ বাড়ছে কারণ খরচ কম আর লাভ বেশি। তাই আমাদের সাথে আরও অনেকেই এখন খিড়া চাষের দিকে ঝুকছে।


উপজেলা কৃষি অফিসার সুবর্ণা ইয়াসমিন সুমি জানান, খিরা চাষে সল্প খরচে দ্বিগুন লাভ। তাই আমরা কৃষি অফিস থেকে খিরা চাষীদের বিভিন্ন পরামর্শ দেওয়ার কারণে এসব এলাকায় দিন দিন খিরা চাষে কৃষকের আগ্রহ বাড়ছে।


বিবার্তা/কাইয়ুম/বর্ষা/এসএফ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com