কুষ্টিয়ায় সরকারি প্রণোদনায় সরিষা ও গমের আবাদ বেড়েছে
প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২৩, ২০:৫৯
কুষ্টিয়ায় সরকারি প্রণোদনায় সরিষা ও গমের আবাদ বেড়েছে
কুষ্টিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

গত কয়েক বছরের তুলনায় কুষ্টিয়া জেলায় এ বছর সরিষা ও গমের আবাদ বেড়েছে। তেল-আটার দাম বৃদ্ধি পাওয়ায় কৃষকরা এ বছর সরিষা ও গমের আবাদ বাড়িয়েছেন। তবে ভাল দাম পাওয়ার পাশাপাশি আমদানি নির্ভর এই দুটি খাদ্যশস্যের দাম মানুষের ক্রয়সীমার মধ্যে থাকবে এমন আশা কৃষি বিভাগের।


প্রসঙ্গত, আমদানি কমিয়ে দেশে ভোজ্য তেলের চাহিদা পূরণ করতে সরিষার আবাদ বাড়ানোর ওপর পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এজন্য সরিষার আবাদে কৃষকদের প্রণোদনা কয়েকগুন বাড়ানোর নির্দেশও দেন তিনি। ২০২১-২২অর্থ বছরে রবি মৌসুমে সরিষা আবাদের জন্য মাত্র ৫ হাজার কৃষককে সার-বীজ দেওয়াও হয়েছিল। চলতি ২০২২-২৩ অর্থ বছরে সেটা বাড়িয়ে ২৫ হাজার কৃষককে দেওয়া হয়েছে। আর এর যার প্রভাব পড়েছে মাঠে। জেলার বিভিন্ন এলাকার মাঠে মাঠে দিগন্ত জোড়া সরিষার ক্ষেত। ফলে কৃষকের মুখেও হাসি রয়েছে। চলতি মৌসুমে ৯ হাজার ১৪৭ হেক্টর থেকে বেড়ে ১১ হাজার ৬৪৫ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। যা গত বছরের চেয়ে প্রায় ৩০ ভাগ বেশি।



আমন ধান কাটার আগেই প্রণোদনা পাওয়ায় সরিষার বীজ জমিতে ছিটিয়ে দেন কৃষকরা। বোরো ধান রোপনের আগে স্বল্প খরচ ও সময়ে সরিষা আবাদ করতে পারছেন তারা। ফলে বাড়তি লাভ ও আর্থিক নিরাপত্তা নিশ্চিত হবে কৃষকদের।


দৌলতপুর উপজেলার রামকৃষ্ণপুর ইউনিয়নের চরপাড়া এলাকার কৃষক সোহেল আহমেদ বলেন, সরিষা ও গম দুটোই অর্থকরী ফসল। সরকারি প্রণোদনা পাওয়ায় এ বছর সরিষা ও গমের আবাদ বাড়িয়েছি। আশা করি ফলনও ভাল হবে।


২০১৬ ও ২০১৮ সালের ব্লাস্টভীতি কাটিয়ে সরিষার পাশাপাশি এবছর গমের আবাদেও ঝুঁকেছেন কৃষকরা। এখন পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন তারা। আবহাওয়া অনুকুলে থাকলে এবছরও ভাল ফলন ও দাম পাবে কৃষকরা এমন কথা জানিয়েছেন কুষ্টিয়া সদর উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা শাম্মী আক্তার মিলি।


মাঠ পর্যায়ে কৃষকদের প্রনোদনা, পরামর্শ ও উঠোন বৈঠকসহ সবধরণের সহযোগিতা করছেন কৃষি বিভাগ। ফলে এ বছর জেলা সরিষা ও গমের আবাদ বেড়েছে বলে জানিয়েছেন কুষ্টিয়া কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক ড. হায়াত মাহমুদ। সরিষা ও গমের আবাদ বৃদ্ধি পেলে তেল ও গম আমদানি নির্ভরতা কমবে, মনে করেন বিশেষজ্ঞরা।


বিবার্তা/শরীফুল/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com