মেয়েরা নয়, ছেলেরা যায় শ্বশুরবাড়ি!
প্রকাশ : ০২ এপ্রিল ২০২৪, ০৮:২৯
মেয়েরা নয়, ছেলেরা যায় শ্বশুরবাড়ি!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের এক গ্রামে এমনই এক রীতি আছে যা জানলে আপনি অবাক হবেন! ভারতে এমন এক গ্রাম আছে যেখানে কনের বদলে বরের বিদায় হয়। রাজস্থানের এই গ্রামে পুরুষরা চিরকালের জন্য ঘরজামাই হয়ে থাকে।


রাজস্থানের ওই গ্রামটির নাম জাওয়াই। মাউন্ট আবু থেকে মাত্র ১০ কিলোমিটার দূরে এই গ্রামের অবস্থান। এই রাজ্যের একমাত্র হিল স্টেশন মাউন্ট আবুর পাহাড়ে অবস্থিত গ্রামটি। শত বছরের পুরোনো ঐতিহ্যের জন্য বিখ্যাত এই গ্রাম।


ওই গ্রামে পুরুষ বিদায়ের রীতি বিগত ৭০০ বছর ধরে চলে আসছে। কথিত আছে, জাওয়াই গ্রামে নারীর সংখ্যা বেশি ও পুরুষের সংখ্যা কম ছিল। এতে সেখানকার নারীদের বিয়ে দেওয়া কঠিন হয়ে পরে অভিভাবকের কাছে। ফলে গ্রামবাসী একটি ভিন্ন প্রথা শুরু করার সিদ্ধান্ত নেন।


যেখানে বিয়ের পরে নারীদের বিদায় দেওয়া হয় না ও তাদের স্বামীরা চিরকাল স্থায়ী হয়ে যায় শ্বশুরবাড়িতে। এতে পরবর্তী সময়ে গ্রামের জনসংখ্যা বাড়তে শুরু করে। এখন প্রায় ২৪০ জনসংখ্যা বাস করে।


প্রচলিত কাহিনি অনুযায়ী, বিয়েতে সমস্যার কারণে দুই ভাই জিবাজি ও কানহাজি এই গ্রামের দুই মেয়েকে বিয়ে করেন।


জিভাজি বিয়ে করে জাওয়াই গ্রামে বসতি স্থাপন করেন, অপর ভাই বিয়ে করে কানারি ধানী, জাওয়াই গ্রাম থেকে ১০ কিলোমিটার দূরে বনের দিকে বসতি স্থাপন করেন।


মাউন্ট আবু শহর থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে জাওয়াই গ্রামে ৪০টি পরিবার বাস করে। এই গ্রামের জনসংখ্যা প্রায় ২৪০। এখানে বসতি স্থাপন করা পরিবারের লোকেরা কৃষিকাজ, তরকারি ও গাড়ি চালিয়ে পরিবারকে গড়ে তোলে।


মাউন্ট আবুর আশপাশে মোট ১৬টি গ্রাম আছে, যার মধ্যে আছে মাঞ্চ গ্রাম, হেতমজি গ্রাম, আরনা গ্রাম, সাল গ্রাম ইত্যাদি।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com