বিশ্বের সবচেয়ে বয়সী জীবিত মানুষ
প্রকাশ : ০৬ মার্চ ২০২৪, ১১:৫৭
বিশ্বের সবচেয়ে বয়সী জীবিত মানুষ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বের সবচেয়ে বয়সী জীবিত মানুষ মারিয়া ব্রানিয়াস মোরেরা। স্পেনের এই নারী গত সোমবার ১১৭তম জন্মদিন উদ্‌যাপন করেছেন।


মারিয়া ১৯০৭ সালের ৪ মার্চ যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে জন্মগ্রহণ করেন। তবে আট বছর বয়সে তিনি পরিবারের সঙ্গে স্পেনে চলে আসেন এবং ক্যাটালোনিয়ায় বসবাস শুরু করেন। বর্তমানে তিনি রেসিডেন্সিয়া সান্তা মারিয়া দেল তুরা নার্সিংহোমে বসবাস করছেন। এখানে প্রায় ২৩ বছর ধরে আছেন তিনি।


২০২৩ সালের জানুয়ারিতে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস (জিডব্লিউআর) বিশ্বের সবচেয়ে বেশি বয়সী জীবিত মানুষ হিসেবে মারিয়া ব্রানিয়াস মোরেরাকে স্বীকৃতি দেয়। তাঁর আগে ছিলেন ফরাসি নারী লুসিল র‍্যানডন। তিনি ১১৮ বছর বয়সে মারা যান।


মারিয়ার নার্সিংহোমের পরিচালক ইভা ক্যারেরা বয়েক্স গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসকে বলেন, সবার অভিনন্দন ও শুভেচ্ছাবার্তা পেয়ে মারিয়া কৃতজ্ঞ। অসংখ্য মানুষ তাঁর স্বাস্থ্যের ব্যাপারে খোঁজখবর নেওয়ায় তিনি খুশি।


বয়েক্স আরও বলেন, মারিয়া ভালো আছেন। তিনি তাঁর পরিবার ও সহকর্মীদের সঙ্গে বিশেষ দিনটি উদ্‌যাপন করতে পেরে খুবই খুশি। সবাইকে তিনি ‘শুভ সোমবার’-এর শুভেচ্ছা জানিয়েছেন।


মারিয়া এখনো তাঁর নার্সিংহোমে বেশ সক্রিয় জীবন যাপন করেন। তিনি তাঁর ৮০ বছর বয়সী মেয়ের সহায়তায় সামাজিক যোগাযোগমাধ্যম এক্স (সাবেক টুইটার) ব্যবহার করেন।


গত সোমবার মারিয়া এক্সে লিখেছেন, ‘শুভ সকাল, বিশ্ব। আজ আমি ১১৭ বছরে পা দিয়েছি। আমি অনেক পথ পাড়ি দিয়ে এসেছি।’


বিশ্বে যাচাই-বাছাই শুরু হওয়ার পর থেকে বর্তমানে মারিয়া হচ্ছেন ১২তম সবচেয়ে বয়সী ব্যক্তি। তিনি যদি ১১৮তম জন্মদিন উদ্‌যাপন করতে পারেন, তাহলে এ তালিকায় ৫ নম্বরে উঠে আসবেন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com