সাবান দিয়ে সরানো হল ২২০ টন ওজনের ভবন!
প্রকাশ : ১৩ ডিসেম্বর ২০২৩, ১৭:৩৪
সাবান দিয়ে সরানো হল ২২০ টন ওজনের ভবন!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

কানাডার নোভা স্কশিয়া অঙ্গরাজ্যের পুরোনো একটি হোটেলকে সরিয়ে নেওয়া হয়েছে। এটা আপাতদৃষ্টে খবরের শিরোনাম হওয়ার তেমন কারণ নেই। কিন্তু এ ঘটনা সবার নজর কেড়েছে, কারণ আস্ত অবকাঠামোটি ৭০০টি সাবানের বারের সাহায্যে সরানো সম্ভব হয়েছে।


নোভা স্কশিয়া অঙ্গরাজ্যের রাজধানী হালিফ্যাক্সের এল্মউড ভবনটি ১৮২৬ সালে নির্মাণ করা হয়েছিল। তখন ভবনটি একটি বাড়ি হিসেবে ব্যবহৃত হতো। এর ৭০ বছর পর ১৮৯৬ সালে ভবনটিকে ভিক্টোরিয়ান এল্মউড হোটেলে রূপ দেওয়া হয়। দীর্ঘদিন হোটেল ব্যবসায় ব্যবহৃত হওয়ার পর ২০১৮ সালে ভবনটি ভেঙে ফেলার সিদ্ধান্ত হয়। গ্যালাক্সি প্রোপার্টিজ নামের একটি প্রতিষ্ঠান ভবনটি কিনে নেয়। প্রতিষ্ঠানটি ঘোষণা দেয়, তারা ভবনটি ভাঙবে না। এখান থেকে পুরো ভবনটিকে সরিয়ে সড়কের কাছাকাছি নতুন করে স্থাপন করবে এবং এটিকে পরিকল্পিত একটি অ্যাপার্টমেন্ট ভবনের সঙ্গে জুড়ে দেওয়া হবে।


২২০ টন ওজনের ওই ভবন সাফল্যের সঙ্গে সরিয়ে নিয়েছেন এস রুশটন কনস্ট্রাকশন নামের একটি প্রতিষ্ঠানের একজন ক্রু। তিনি সেটির একটি ভিডিও ফেসবুকে শেয়ার করেছেন।


প্রতিষ্ঠানটির মালিক শেলডন রুশটন বলেন, দুটি এক্সেভেটর ও টো ট্রাকের সাহায্যে বাড়িটি একটি স্টিলের ফ্রেমে তুলে টেনে ৩০ ফুট দূরে নিয়ে যাওয়া হয়।


রুশটন বলেন, রোলার ব্যবহার করার বদলে তাঁদের দলটি ইস্পাতের ফ্রেমে আইভরি সাবানের ৭০০টি বার ব্যবহারের সিদ্ধান্ত নেয়। কারণ, আইভরি সাবান নরম, যার ফলে ভবনটি সরানোর কাজকে সহজ করে দেয়।


রুশটন বলেন, নতুন ভিত্তি তৈরি করা হলে অদূর ভবিষ্যতে এল্মউড ভবনটিকে আবার সরিয়ে নেওয়া হবে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com