৪৫ বছর পর ‘একটু দেরি হয়ে গেল'!
প্রকাশ : ২১ নভেম্বর ২০২৩, ০৯:৪৪
৪৫ বছর পর ‘একটু দেরি হয়ে গেল'!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

গ্রন্থাগার থেকে বইটি তিন সপ্তাহের জন্য পড়তে নিয়েছিলেন এক নারী। কিন্তু সেই বই ৩ মাস, ৩ বছর বা ৩০ বছরেও ফেরত আসেনি। অবশেষে ৪৫ বছর পর বইটি ফিরে আসে পাঠাগারে।


অজ্ঞাত ওই নারী এ জন্য দুঃখ প্রকাশ করে ক্ষমা চেয়েছেন। বলেছেন ‘একটু দেরি’ হয়ে গেল।


এই ঘটনা ঘটেছে যুক্তরাজ্যের ব্ল্যাকপোল লাইব্রেরিজে। গ্রন্থাগার কর্তৃপক্ষ জানায়, ওই নারী ১৯৭৮ সালে তিন সপ্তাহের জন্য টোলকেইস ওয়ার্ল্ড নামের বইটির একটি কপি নিয়েছিলেন।


ব্ল্যাকপোল সেন্ট্রাল লাইব্রেরিজ ফিওনা ডেভিস বলেন, ওই নারী সম্প্রতি বাড়ি পরিষ্কার করতে গিয়ে বইটি পান। পরে তিনি লজ্জিত বোধ করেন ও ক্ষমা চান। বই ফেরত দেওয়ার সময় তিনি বলেন, ‘একটু দেরি হয়ে গেছে।’


ফিওনা ডেভিস বলেন, ‘আমরা বলেছি, আপনি দারুণ কাজ করেছেন। আপনাকে আমরা জরিমানা করছি না।’


ফিওনা বলেন, ওই নারী গ্রন্থাগারের কাছেই উলওয়ার্থের একটি শাখায় কাজ করতেন। মধ্যাহ্ন বিরতিতে তিনি নিয়মিত এখানে আসতেন আর বইয়ের আলমারির পর আলমারি দেখে বেড়াতেন। তাঁর কাছে থাকা সব বই তিনি ফেরত দিয়েছেন বলে মনে করেছিলেন। কিন্তু সম্প্রতি বাড়ি পরিষ্কার করতে গিয়ে তিনি বইটি পান।


গ্রন্থাগার কর্তৃপক্ষ জানায়, যখন বইটি ধার নেওয়া হয়েছিল, তখন বিলম্ব ফি ছিল প্রতিদিন ১ পাউন্ড করে। ২০১৯ সালের এপ্রিল থেকে ব্ল্যাকপোল লাইব্রেরিজ এই নিয়ম বাতিল করে।


ফিওনা বলেন, ‘আমি তো বই ধার নেওয়ার তারিখ দেখে হতবাক। আমি তখন প্রাথমিক স্কুলে পড়ি।’


গ্রন্থাগারের এক মুখপাত্র বলেন, ‘এখনো যদি কারও কাছে এমন বই থাকে, নিঃসংকোচে ফেরত দিতে পারেন। আমরা দেরিতে বই জমা দেওয়ার জন্য কাউকে জরিমানা করি না। এটা অনেক বছর হয়ে থাকলেও। এর মধ্যে আপনি যদি পাঠাগার থেকে ধার করা বই হারিয়েও থাকেন, আমাদের ভয় পাওয়ার কিছু নেই।’


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com