সাপে দংশন, রোগী পাড়ি দিলেন ১৩০০ কিমি পথ!
প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০২৩, ০৯:০১
সাপে দংশন, রোগী পাড়ি দিলেন ১৩০০ কিমি পথ!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের টেকনাফ থেকে তেঁতুলিয়া যে দূরত্ব তার চেয়েও ৪০০ কিলোমিটার বেশি দূরত্ব পাড়ি দেওয়ার গল্প এটি। আসলে গল্প নয় বাস্তব, তবে গল্পকেও হার মানায়। ১ হাজার ৩০৭ কিলোমিটার পথ পাড়ি দিয়ে সাপে কাটা একজন শ্রমিককে সুচিকিৎসার জন্য নিয়ে যাওয়ার ঘটনা এটি।


ঘটনা ঘটেছে ভারতে। সাপে কাটা ওই রোগীর নাম সুনীল কুমার (২০)। তাঁর বাড়ি উত্তর প্রদেশ রাজ্যের ফতেহপুর জেলার কৃষ্ণপুর থানার রারি গ্রামে। তিনি শ্রমিক হিসেবে কাজ করতেন গুজরাট রাজ্যের রাজকোটে। সেখানেই তাঁকে গত ১৫ আগস্ট সাপে দংশন করেছিল।


রাজকোটে সাপে কাটার পর সুনীল কুমারকে প্রথমে সেখানকার স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসা দেওয়া হয়েছিল। কিন্তু তাঁর অবস্থার অবনতি হতে থাকে। এতে উদ্বিগ্ন হয়ে পড়ে তাঁর পরিবার। পরিবারের সদস্যরা তাঁকে উন্নত চিকিৎসার জন্য উত্তর প্রদেশের কানপুরের লালা লাজপত রায় (এলএলআর) হাসপাতালে নেওয়ার সিদ্ধান্ত নেন—যাঁর দূরত্ব সেখান থেকে ১ হাজার ৩০৭ কিলোমিটার।


দীর্ঘ এই পথ পাড়ি দিতে সুনীলের দরিদ্র পরিবার একটি অ্যাডভান্সড লাইফ সাপোর্ট (এএলএস) সুবিধাসম্পন্ন অ্যাম্বুলেন্স ভাড়া করে। এ জন্য তাদের অ্যাম্বুলেন্সের ভাড়া বাবদ পরিশোধ করতে হয় ৫১ হাজার রুপি। বাংলাদেশি মুদ্রায় এ অর্থের পরিমাণ ৬৭ হাজারের বেশি।


এলএলআর হাসপাতালের জ্যেষ্ঠ চিকিৎসক বি পি প্রিয়দর্শী বলেন, সুনীলকে ১৭ আগস্ট রাতে তাঁদের হাসপাতালে আনা হয়। তাঁর অবস্থা ছিল ভয়াবহ খারাপ। তাৎক্ষণিক তাঁকে ভেন্টিলেটরে নিতে হয়।


বি পি প্রিয়দর্শী আরও বলেন, অ্যান্টি–ভেনমের পাশাপাশি অন্যান্য ওষুধের মাধ্যমে সুনীলের চিকিৎসা চলে। ধীরে ধীরে তিনি সেরে উঠতে থাকেন। এরপর ভেন্টিলেটর সাপোর্ট খুলে তাঁকে নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) শয্যায় নেওয়া হয়। একপর্যায়ে সুনীল আশঙ্কামুক্ত হন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com