১৬ বছর একা থাকা কুমির হল মা!
প্রকাশ : ০৯ জুন ২০২৩, ১৪:৩০
১৬ বছর একা থাকা কুমির হল মা!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ঘটনাটি ঘটেছে কোস্টারিকার একটি চিড়িয়াখানায়। এক কুমিরের বাচ্চা হয়েছে, সে ১৬ বছর ধরে একা ছিল। এ নিয়ে গত বুধবার একটি গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে।


অন্য অনেক প্রাণীর মতো কুমিরের বংশবিস্তার হয় যৌন প্রজনন পদ্ধতিতে। তবে বিজ্ঞানীরা জানিয়েছেন, তাঁরা প্রথম কোনো কুমিরের সন্ধান পেয়েছেন, যেটি কোনো পুরুষ কুমিরের সংস্পর্শে না এসেই ডিম দিয়েছে এবং এ থেকে বাচ্চা হয়েছে।


যে কুমিরটি এই বাচ্চা দিয়েছে, সেটি যুক্তরাষ্ট্রের। ২০১৮ সালে এটি ১৪টি ডিম দিয়েছিল। এরপর যেটা হলো, সেটা সত্যিকার অর্থেই অবিশ্বাস্য। কারণ, এই ডিমগুলো থেকে একটি বাচ্চার জন্ম হয়েছে।


বিজ্ঞানবিষয়ক সাময়িকী বায়োলজি লেটারস-এ প্রকাশিত ওই গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, ওই ভ্রূণের জিন বিশ্লেষণ করেছেন বিজ্ঞানীরা। বিশ্লেষণে তাঁরা দেখেছেন, ভ্রূণের ডিএনএতে কোনো পুরুষ কুমিরের ডিএনএর সংমিশ্রণ নেই। বিজ্ঞানীরা এর নাম দিয়েছেন ‘ভার্জিন বার্থ’।


অন্য কোনো প্রাণীর ক্ষেত্রে এর আগে যে এমনটা পাওয়া যায়নি, তা নয়। এর আগে মাছ, পাখি, সাপ, টিকটিকিজাতীয় প্রাণীর এমন ভার্জিন বার্থের খবর পাওয়া গেছে। বিজ্ঞানীরা বলছেন, কুমিরের ক্ষেত্রে এটাই প্রথম।


একটি মা প্রাণীর ডিম থেকে এমন বাচ্চা জন্মের এই ঘটনাকে ‘ফ্যাকাল্টেটিভ পার্থেনোজেনেসিস’ বলা হয়ে থাকে। এ ক্ষেত্রে ডিমে পুরুষ প্রাণীর কোনো অবদান থাকে না।


যুক্তরাষ্ট্রের যে কুমিরটি এই ভার্জিন বার্থের সাক্ষী হলো, সেই প্রজাতি বিলুপ্তির ঝুঁকিতে রয়েছে। ফলে বিজ্ঞানীদের বেশ নজর রয়েছে এই কুমিরের ওপর।


সূত্র : রয়টার্স


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com