গলায় ঝুলে আছে মানুষের মুখ, এর নাম কী?
প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৩১
গলায় ঝুলে আছে মানুষের মুখ, এর নাম কী?
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

গলায় একটি মানুষের মুখ ঝুলে আছে, কেমন এই দৃশ্য? নিশ্চয়ই সুখকর নয়। তবে এমন দৃশ্য চোখে পড়ছে জাপানের ডিজে (ডিস্ক জকি) ডুর কারণে।


জাপানের এই ডিজের নাম মাসাতাকা শিশিদো। ৩৬ বছর বয়সী এই শিল্পী বিভিন্ন অনুষ্ঠানে এমন অঙ্গপ্রত্যঙ্গওয়ালা মালা গলায় দিয়ে পারফর্ম করে থাকেন।


তিনি কিছু শিল্পকর্ম তৈরি করেছেন, যেগুলো কিনা দেখতে অবিকল মানুষের অঙ্গপ্রত্যঙ্গের মতো। গ্রাহকেরা নিজের শরীরের অঙ্গপ্রত্যঙ্গের আদলে ফরমায়েশ দিয়ে শিল্পকর্ম তৈরি করিয়ে নেন। ডু নিজে এসব নকশা তৈরি করেন। এরপর টোকিওর অ্যামেইজিং স্টুডিও জেইউআর তাঁর নকশার আদলে শিল্পকর্মগুলো তৈরি করে।


তাঁর এমন শিল্পকর্ম প্রথম চোখে পড়ে ২০১৭ সালে। ওই বছর তাঁর অ্যালবাম প্রকাশিত হয়েছিল। ওই অ্যালবামের কাভারে স্থান পেয়েছিল শিল্পকর্ম।


এরপর এমন শিল্পকর্ম বস্তুর আকার পায়। সিলিকন ব্যবহার করে তাঁর আঁকা চোখ, মুখ, নাক, কান তৈরি করা হয়। তবে তাঁর তৈরি এসব শিল্পকর্ম এতটাই সূক্ষ্মভাবে তৈরি করা হয়, দেখে যে কারোর মনে হবে, এগুলো সত্যিকারের অঙ্গপ্রত্যঙ্গ।


ডিজে ডুর তৈরি শিল্পকর্মগুলোর একটি ভিডিও প্রকাশ করেছে হংকংভিত্তিক গণমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট। এতে দেখা যায়, তাঁর তৈরি চোখটি টিপটিপ করছে। আঙুলগুলো দেখতে একেবারে মানুষের আঙুলের মতো। স্ট্যাম্প সিল, পেনড্রাইভ, প্রসাধনীও রাখা হয় এই আঙুলের ভেতর।


ডুর তৈরি এসব শিল্পকর্ম অনেকেই যেমন মালা, চাবির রিং হিসেবে ব্যবহার করেন, তেমনি অনেকেই এগুলো পার্টস হিসেবেও ব্যবহার করেন।


ডু বলেন, তিনি এসব শিল্পকর্ম তৈরি করা শুরু করেছেন ভৌতিক সিনেমা দেখে। মানুষ যখন জানতে পারেন এসব শিল্পকর্ম কাজেও ব্যবহার করা যায়, তখন চাহিদা বাড়তে থাকে।


ডুর তৈরি একটি আঙুলের দাম ১ হাজার ১৬৬ মার্কিন ডলার। গলায় ঝোলানোর মতো মুখ কিংবা চোখের দাম পড়ে প্রায় সাড়ে চার হাজার ডলার। তবে দাম বেশি হলেও জাপানের বাইরেও ডুর শিল্পকর্ম বিক্রি হচ্ছে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com